আমাদের আবহাওয়ার জন্য কি রকম জুতো পরা উচিত? বিস্ফোরক তথ্য দিচ্ছেন বিশেষজ্ঞরা

ভারতে বেশিরভাগ মানুষই জুতো ব্যবহার করে থাকেন, কেউ কেউ আবার স্টাইলের জন্যও জুতো ব্যবহার করে থাকেন। এই প্রতিবেদনে আমরা দেখবো কোন ধরণের জুতো আমাদের পরা উচিত, বিশেষজ্ঞরা কী বলছেন। 

Parna Sengupta | Published : Oct 8, 2024 10:21 AM IST

19

আপনি যদি স্টাইলের জন্য পা ঢাকা জুতো পরে থাকেন এবং পরে আবার খোলা জুতো পরেন তাহলে আপনার পায়ে দুই ধরণের জুতোর মধ্যে পার্থক্য স্পষ্ট বুঝতে পারবেন। 

29

খোলা জুতো পরে যেকোন কাজ সহজেই করা যায়। কিন্তু জুতো পরার আগে মোজা পরতে হয়, তারপর জুতো পরতে হয়। কিছু কিছু ক্ষেত্রে এগুলো পরাটাই আপনার কাছে অনেক বড় ঝামেলার বলে মনে হতে পারে।
 

39

এছাড়াও খোলা জুতো আপনার পায়ের ত্বকে প্রয়োজনীয় বাতাস চলাচল করতে সাহায্য করে। কেউ খোলা জুতো পরবেন নাকি বন্ধ জুতা পরবেন তা সম্পূর্ণ তার ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। তবে আমাদের আবহাওয়ার জন্য খোলা জুতো পরাই ভালো বলে মনে করেন ত্বক বিশেষজ্ঞরা। তবে তারা খোলা জুতো পরার ক্ষেত্রে কিছু সমস্যার কথাও উল্লেখ করেছেন।

49

খোলা জুতো পরার ফলে আমাদের পায়ে ধুলো, ময়লা সহজেই লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও সূর্যের আলো সরাসরি ত্বকে লাগার ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। তাই ত্বক বিশেষজ্ঞরা খোলা জুতো পরার পরামর্শ দিলেও, জুতো পরার সময় আমাদের সতর্ক থাকা উচিত।

59

আবহাওয়ার পরিবর্তন গ্রীষ্মকালে খোলা জুতো আমাদের পায়ের ঘাম প্রতিরোধ করতে সাহায্য করে। এর ফলে ঘামের কারণে সৃষ্ট বিভিন্ন রোগ থেকে আমরা রক্ষা পাই। একইভাবে শীতকালে, বৃষ্টির সময় খোলা জুতো আমাদের পায়ের ত্বকে বাতাস চলাচল করতে সাহায্য করে। এছাড়াও পায়ের ত্বককে ঠান্ডা রাখতে এবং ঘাম প্রতিরোধ করতেও সাহায্য করে।

69

তবে গ্রীষ্মকালে খোলা জুতো পরার ফলে ত্বক রুক্ষ হয়ে যাওয়া এবং সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব সম্পর্কে কী বলা যায়? 

79

"খোলা জুতো পরার ফলে ত্বক রুক্ষ হয়ে যায় না, তবে আপনার পায়ের যত্ন না নিলে অবশ্যই ত্বক রুক্ষ হয়ে যাবে। হাত এবং শরীরের অন্যান্য অংশের যত্ন নেওয়ার মতোই পায়ের যত্ন নেওয়া উচিত। পায়ের স্বাস্থ্যের ব্যাপারে সকলেরই সচেতন থাকা উচিত," বলেন ত্বক বিশেষজ্ঞরা।

89

অন্যদিকে, শীতকালে বন্ধ জুতো পরা ভালো কারণ এটি আপনার পায়ের ত্বককে উষ্ণ রাখে। “শীতকালে পায়ের ত্বক উষ্ণ রাখতে এবং পিছলে পড়া থেকে রক্ষা পেতে বন্ধ জুতো পরুন। উলের মোজাও সাহায্য করবে,” বলেন তারা।

99

এছাড়াও ১০০ গ্রাম গুঁড়ো কর্পূর জলে মিশিয়ে আপনার পায়ের নিচে লাগাতে পারেন। এই মিশ্রণটি আপনি এক মাসে তিনবার ব্যবহার করতে পারেন। এটি ত্বককে কিছুটা টানটান রাখতে, কোমল রাখতে এবং পায়ের ত্বকের বার্ধক্য রোধ করতে সাহায্য করবে বলে জানান তারা। জুতো পরাটা ব্যক্তিগত পছন্দের ব্যাপার, তাই ত্বক বিশেষজ্ঞরা শুধুমাত্র জুতো পরার সুবিধা ও অসুবিধাগুলো সম্পর্কেই আমাদের অবহিত করেছেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos