Health News: সিগারেটের থেকেও ৮ গুন বেশি ক্ষতিকর হতে পারে বিড়ি, সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

বিড়ি, যা পাতা তৈরি হয়, সিগারেটের তুলনায় তাতে কম তামাক রয়েছে বলে মনে করা হয়, কিন্তু এটা সত্যিই সিগারেটের থেকে আট গুণ বেশি বিপজ্জনক হতে পারে।

Sahely Sen | Published : Mar 12, 2024 10:21 AM IST

বিড়ি, যা পাতা তৈরি হয়, সিগারেটের তুলনায় তাতে কম তামাক রয়েছে বলে মনে করা হয়, কিন্তু এটা সত্যিই সিগারেটের থেকে আট গুণ বেশি বিপজ্জনক হতে পারে। এটি প্রাথমিকভাবে পাতার প্রতিকূল প্রভাব এবং গভীর শ্বাস-প্রশ্বাসের কারণে হয়।

'নো স্মোকিং ডে'-এর কয়েকদিন আগে কেজিএমইউ-তে একটি অবিরাম চিকিৎসা শিক্ষা কার্যক্রম, ১৮ তম পালমোনারি পিজি আপডেটে বিশেষজ্ঞরা এই সত্যটি তুলে ধরেছিলেন। কারণ এগুলোর দাম কম, বিড়ি যারা কম অর্থসম্পন্ন তাদের পছন্দ করে।

দিল্লিতে বল্লভভাই প্যাটেল চেস্ট ইনস্টিটিউটের (ভিপিসিআই) প্রাক্তন ডিরেক্টর, প্রফেসর রাজেন্দ্র প্রসাদ, সিগারেটের সাথে বিড়ির বৈপরীত্য একটি সমীক্ষা থেকে ফলাফল প্রদান করেছেন। উভয়ই ক্ষতিকারক বলে মনে করা হয়েছিল, কিন্তু তামাকের চারপাশে পাতা মুড়িয়ে তৈরি করা বিড়ি, পোড়ালে আরও ধোঁয়া উৎপন্ন হয়।

ধূমপায়ীরা অসাবধানতাবশত বিড়ি পোড়ানো বজায় রাখার প্রয়াসে গভীর শ্বাস নেয়, যা ফুসফুসের ক্ষতিকে বাড়িয়ে তোলে। প্রফেসর রাজেন্দ্র প্রসাদ জোর দিয়েছিলেন যে যদিও বিড়িতে সিগারেটের চেয়ে চারগুণ কম তামাক থাকে, তবুও যদি একই পরিমাণ তামাক ব্যবহার করা হয় তবে সেগুলি আট গুণ বেশি ক্ষতিকারক হবে।

পিজি শিক্ষার্থীদের বুকের এক্স-রে কীভাবে পড়তে হয় সে সম্পর্কে বোঝার উন্নতির জন্য সম্মেলনের দ্বিতীয় দিনে প্রখ্যাত চিকিৎসকরা গুরুত্বপূর্ণ বক্তৃতা দেন। নর্থ জোন টিবি টাস্ক ফোর্সের প্রধান, ডক্টর সূর্য কান্ত, একটি সতর্কতা জারি করেছেন, উল্লেখ করেছেন যে বুকের এক্স-রেতে দেখা প্রতিটি দাগ যক্ষ্মাকে প্রতিনিধিত্ব করে না। তিনি জোর দিয়েছিলেন যে যদিও বেশ কয়েকটি রোগ এক্স-রে ছবিতে যক্ষ্মা (টিবি) এর সাথে সাদৃশ্যপূর্ণ, তবে বুকের এক্স-রে বিভিন্ন অসুস্থতা সনাক্ত করতে কার্যকর হতে পারে।

Share this article
click me!