আঁটসাঁট অন্তর্বাস পরলেই কি কমে যেতে পারে যৌন-ক্ষমতা? পুরুষদের বীর্য পরীক্ষায় চাঞ্চল্যকর রিপোর্ট

ছেলেদের ক্ষেত্রেও ভুল অন্তর্বাস যে মারাত্মক ক্ষতিকর হতে পারে, সেই বিষয়েই সাংঘাতিক তথ্য দিল একটি সাম্প্রতিক গবেষণার রিপোর্ট। সঠিক অন্তর্বাস ব্যবহার না করলে কমে যেতে পারে যৌন ক্ষমতা।

Sahely Sen | Published : Nov 9, 2023 6:32 AM IST

অন্তর্বাস সমস্ত মানুষের জন্যই ফ্যাশনে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু, সঠিক অন্তর্বাস যে স্বাস্থ্যের জন্যেও উপকারী হয়, তা সাধারণত মহিলাদের ক্ষেত্রেই অতিরিক্ত আলোচনায় উঠে আসতে দেখা যায়। কিন্তু, ছেলেদের ক্ষেত্রেও ভুল অন্তর্বাস যে মারাত্মক ক্ষতিকর হতে পারে, সেই বিষয়েই সাংঘাতিক তথ্য দিল একটি সাম্প্রতিক গবেষণার রিপোর্ট। সঠিক অন্তর্বাস ব্যবহার না করলে কমে যেতে পারে যৌন ক্ষমতা। 

-

ছেলেদের অন্তর্বাসের বিষয়ে গবেষণা করার জন্য পুরুষদের বীর্য সংগ্রহ করেছিল হার্ভার্ড টি. এইচ স্কুল অফ পাবলিক হেলথ। ৬৫৬ জন পুরুষের বীর্যের নমুনার সঙ্গে সংগ্রহ করা হয়েছিল প্রত্যেকটি পুরুষের ব্যবহৃত অন্তর্বাসের খুঁটিনাটি তথ্য। বিভিন্ন ডিজাইনের অন্তর্বাস সম্পর্কে পরীক্ষা করে জানা গেছে একটি নয়া তথ্য। 

-

গবেষণায় উঠে এসেছে যে, পুরুষদের অন্তর্বাস পরার উপর নির্ভর করে শুক্রাণু বা স্পার্ম কম- বেশি হওয়ার পরিমাণ। দেখা গেছে, যেসমস্ত পুরুষরা সাধারণত ঢিলেঢালা অন্তর্বাস পরেন তাঁদের স্পার্ম কাউন্ট অনেক বেশি। তুলনামূলকভাবে, আঁটসাট অন্তর্বাস পরিহিত পুরুষদের স্পার্ম‌ কাউন্ট যথেষ্ট কম। এই পরীক্ষাই প্রমাণ করে দিয়েছে যে, পুরুষরা যদি খুব আঁটসাঁট জাঙ্গিয়া পরে থাকেন, তাহলে ধীরে ধীরে তাঁদের সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা কমে যায়। 

-

গবেষকরা সতর্ক করে বলেছেন যে, বিশেষ করে বয়ঃসন্ধির সময়ে একেবারেই আঁটসাট জাঙ্গিয়া ব্যবহার করা উচিত নয়। কারণ, এই সময়ে পুরুষদের যৌনাঙ্গের বিকাশ ঘটে। ফলে, ওই সময়ে, আঁটসাট অন্তর্বাস পরলে স্পার্ম কাউন্ট কমে যায়। যা পরবর্তীকালে ডেকে আনতে পারে পুরুষত্বহীনতা। গবেষকদের পরামর্শ হল, রাতে ঘুমোতে যাওয়ার সময়ে কখনওই জাঙ্গিয়া পরা উচিত নয়। এই সময়ে অন্তর্বাস পরে থাকলে ক্ষতিগ্রস্ত হয় শুক্রাণুর উৎপাদন। ফলে, জাঙ্গিয়া নির্বাচনের ক্ষেত্রে পুরুষদের অবশ্যই অধিক সতর্ক থাকা উচিত। 

Share this article
click me!