Health Insurance: হাসপাতালে ২-৩ ঘন্টা চিকিৎসা পরিষেবাতেও মিলবে বিমার সুবিধা, আপনাকে এই ছোট কাজটি করতে হবে

স্বাস্থ্য বিমা কোম্পানি আপনার চিকিৎসার সম্পূর্ণ খরচ বহন করতে প্রস্তুত এবং তাও সম্পূর্ণ নগদবিহীন। কিন্তু সাম্প্রতিক সময়ে দেখা গেছে, বিমা কোম্পানিগুলো অন্তত ২৪ ঘণ্টার জন্য হাসপাতালে ভর্তি থাকলে, তবেই বিমার সুবিধা দেয়।

Parna Sengupta | Published : Nov 8, 2023 6:56 PM IST

আজকের দ্রুতগতির জীবনে, একজন মানুষ কখন কোন রোগে ভুগতে পারে বা দুর্ঘটনার সম্মুখীন হতে পারে তা কেউ জানে না। এমন পরিস্থিতিতে চিকিৎসার খরচ মানুষকে আর্থিক দিক থেকে দুর্বল করে দেয়। এমনকি হাসপাতালের খরচ মেটাতে ঋণ নিতে হয় অনেককে। এই কারণেই মানুষ স্বাস্থ্য সচেতন হওয়ার পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চিকিৎসা স্বাস্থ্য বিমা কিনছে। কারণ স্বাস্থ্য বিমা কোম্পানি আপনার চিকিৎসার সম্পূর্ণ খরচ বহন করতে প্রস্তুত এবং তাও সম্পূর্ণ নগদবিহীন। কিন্তু সাম্প্রতিক সময়ে দেখা গেছে, বিমা কোম্পানিগুলো অন্তত ২৪ ঘণ্টার জন্য হাসপাতালে ভর্তি থাকলে, তবেই বিমার সুবিধা দেয়। এই পরিস্থিতিতে কী করণীয়, জেনে নিন।

অনেক স্বাস্থ্য বিমা কোম্পানির নতুন অফার

কোনও ছোটখাটো স্বাস্থ্য সমস্যার জন্য কোনও ব্যক্তিকে ২৪ ঘন্টা হাসপাতালে ভর্তি থাকতে হবে এমন নয়। দু-চার ঘণ্টার মধ্যেও কিছু সমস্যার চিকিৎসা করা যায়। এখানে জেনে রাখা ভালো যে কিছু স্বাস্থ্য পরিকল্পনা বাজারে এসেছে, যা ২৪ ঘন্টার কম সময়ে হাসপাতালে ভর্তির জন্যও বিমা দেওয়ার অফার করছে। পলিসিটি কেনার সময়, আপনি এর শর্তাবলী সঠিকভাবে পড়লে ভালো হবে। এই ধরনের পলিসিতে ডে কেয়ার ট্রিটমেন্টের সুবিধা অন্তর্ভুক্ত আছে কি না তা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ। ডে কেয়ার চিকিত্সার জন্য সাধারণ বিমা ক্লেম করার মতোই প্রক্রিয়া মেনে চলতে হবে।

রোগীকে ২৪ ঘন্টা হাসপাতালে ভর্তি করা আবশ্যক নয়

আজকাল বেশিরভাগ বীমা সংস্থাগুলি ডে কেয়ার চিকিত্সার জন্য কভারেজ অফার করছে। এখানে ভাল জিনিস হল ডে কেয়ার চিকিত্সার সুবিধাতেও ক্যাশলেস বেনিফিট পাওয়া যায়। ২০২৩ সালের মার্চ মাসে, কনজিউমার ফোরাম একটি সিদ্ধান্ত নিয়েছিল যা স্বাস্থ্য বিমা উপভোক্তাদের বেশ স্বস্তি দিয়েছে। উপভোক্তা ফোরাম, চিকিৎসা বিমা সংক্রান্ত একটি মামলার রায় দেওয়ার সময় বলেছে যে স্বাস্থ্য বিমা দাবি করার জন্য একজন ব্যক্তির হাসপাতালে ভর্তি বা ২৪ ঘন্টা ভর্তি থাকা প্রয়োজন নয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!