রোজকার ব্যবহারের এই সাধারণ জিনিসগুলো থেকে ছড়াচ্ছে ক্যান্সার! সাবধান হয়ে যান আজই

বিশেষজ্ঞরা সতর্ক করছেন মানুষকে। তাঁদের দাবি যে এই ভয়ঙ্কর এবং মারাত্মক রোগ সম্পর্কে মানুষকে শিক্ষিত করা গুরুত্বপূর্ণ, কারণ প্রতি বছর লক্ষ লক্ষ মানুষের জীবন ক্যান্সারে শেষ হয়।

Parna Sengupta | Published : Apr 21, 2024 5:52 AM IST / Updated: Apr 21 2024, 11:38 AM IST

ক্যান্সার আজ ঘরে ঘরে ভয় তৈরি করছে। বিশ্ব জুড়ে এই রোগের কেস সংখ্যা বৃদ্ধির কারণে, বিশেষজ্ঞরা সতর্ক করছেন মানুষকে। তাঁদের দাবি যে এই ভয়ঙ্কর এবং মারাত্মক রোগ সম্পর্কে মানুষকে শিক্ষিত করা গুরুত্বপূর্ণ, কারণ প্রতি বছর লক্ষ লক্ষ মানুষের জীবন ক্যান্সারে শেষ হয়। চিকিত্সকরা বলছেন যে খাদ্যাভ্যাস, বসে থাকা জীবন এবং আমাদের চারপাশের দূষিত ও বিষাক্ত পরিবেশের মতো জীবনযাত্রার কারণগুলি আজ ক্যান্সারের প্রধান কারণ।

এবং তাই, অনেক ক্ষেত্রে টক্সিনের সংস্পর্শ দূর করা সম্ভব না হলেও, আপনি অন্তত সেগুলি এড়াতে চেষ্টা করতে পারেন এবং আপনার স্বাস্থ্য রক্ষা করতে পারেন।

দৈনন্দিন গৃহস্থালির জিনিসগুলিতে অনেক কার্সিনোজেনিক পদার্থ পাওয়া যায় যা আপনার ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। গবেষণা বলছে ১০০টিরও বেশি পরিচিত কার্সিনোজেন - যা সূর্য থেকে আসা অতিবেগুনী রশ্মির মতো শরীরে ক্যান্সার তৈরি করতে পারে।

ক্যান্সার সৃষ্টিকারী দৈনন্দিন গৃহস্থালী সামগ্রী

চিকিত্সকরা বলছেন যে আপনি কার্সিনোজেনের সংস্পর্শে এসেছেন, তার মানে এই নয় যে আপনি ক্যান্সারে আক্রান্ত হবেন। আপনার অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেক কিছুর উপর নির্ভর করে এবং আপনি কতটা এর সংস্পর্শে এসেছেন। অনেক সময়, আপনার জিনও একটি ভূমিকা পালন করে।

নন-স্টিক রান্নার পাত্র

টেফলন দিয়ে তৈরি এই নন স্টিক প্যানগুলি রান্না করা এবং পরিষ্কার করার জন্য সহজ। তবে বেশি তাপমাত্রায় তারা ক্ষতিকারক পারফ্লুরিনযুক্ত রাসায়নিকগুলিও ছাড়তে শুরু করে। আর তাই, ডাক্তাররা নিরাপদ বিকল্প হিসাবে সিরামিক বা কাস্ট-আয়রন কুকওয়্যার বেছে নেওয়ার পরামর্শ দেন।

প্লাস্টিকের পাত্র

প্লাস্টিকের খাদ্য সংরক্ষণের পাত্রগুলি অত্যন্ত জনপ্রিয় কারণ তারা বেশ সস্তা। কিন্তু এই প্লাস্টিকের পাত্র bisphenol A বা BPA এবং phthalates দিয়ে লোড করা হয় - উভয়ই পরিচিত কার্সিনোজেন। এবং তাই, এদের পরিবর্তে কাঁচ বা স্টেইনলেস-স্টীল পাত্র ব্যবহার করতে ভুলবেন না।

এছাড়াও বাড়িতে ব্যবহার করা অল পারপাস ক্লিনার থেকে ক্যান্সার ছড়াতে পারে। যেগুলিতে সাধারণত ডিটারজেন্ট, গ্রীস-কাটিং এজেন্ট, দ্রাবক এবং জীবাণুনাশক থাকে। এই উপাদানগুলির নির্দিষ্ট রাসায়নিকগুলির মধ্যে রয়েছে অ্যামোনিয়া, ইথিলিন গ্লাইকোল মনোবুটিল অ্যাসিটেট, সোডিয়াম হাইপোক্লোরাইট, বা ট্রাইসোডিয়াম ফসফেট, যা আপনার ত্বক, চোখ, নাক এবং গলাকেও জ্বালাতন করতে পারে।

সুগন্ধি মোমবাতি

সুগন্ধযুক্ত মোমবাতিগুলি পেট্রোলিয়াম, পারফিউম এবং প্যারাফিন ব্যবহার করে তৈরি করা হয়, কারণ উপাদানগুলি তাদের উত্পাদনকে সহজ করে তোলে তবে আরও গুরুত্বপূর্ণ, একটি সস্তা প্রক্রিয়া।

পিভিসি পর্দা

গবেষণা অনুসারে, ভিনাইল ক্লোরাইডের সংস্পর্শে আসা এবং ক্যান্সারের সূত্রপাতের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। ভিনাইল ক্লোরাইড বাতাসে এবং গরম করার প্রতিক্রিয়া হিসাবে পাওয়া যায়।

সিগারেটের ধোঁয়া

যদি আপনার বাড়িতে একজন ধূমপায়ী থাকে, তবে তাদের সিগারেটের ধোঁয়া পর্দা এবং কার্পেটে আটকে যেতে পারে, যা তখন রাসায়নিক ক্যাডমিয়ামের উত্স হিসাবে কাজ করে - একটি কার্সিনোজেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!