ভুল সময়ে চেষ্টা করছেন না তো? মাসের এই দিনগুলিতে সেক্স করলেই আসবে প্রেগানন্সি

সন্তান লাভ করা বা বাবা মা ডাক শোনা প্রত্যেক দম্পতির স্বপ্ন। বাবা মা হওয়া যেন জীবনের সব সুখ এনে দেয়। তবে জানেন কী মাসের ভুল দিনে সেক্স করলে গর্ভাবস্থার চান্স অনেকটাই কমে আসে। তাহলে কখন সঙ্গীর সঙ্গে মিলিত হওয়া উচিত, জেনে নিন সেই তারিখ।

Parna Sengupta | Published : Jul 2, 2023 12:35 PM IST

110

বর্তমানের দৌড়াদৌড়ির জীবন এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে, সবার উর্বরতা হ্রাস পাচ্ছে, যার কারণে বেশিরভাগ লোকেরা মানসিক চাপে থাকে এবং মহিলারা গর্ভধারণ করতে অক্ষম হয়।

210

গবেষণায় দেখা গেছে, যে কাপলরা সপ্তাহে একবার সেক্স করে তার সম্পর্ক নিয়ে সবচেয়ে বেশি সুখী। গবেষণায় দেখা গেছে, যে দম্পতিরা সপ্তাহে একবার যৌনমলিনে লিপ্ত হন তারা বাকিদের চেয়ে সম্পর্কে অনেক বেশি সন্তুষ্ট থাকে।

310

গবেষকরা আরও বলেছেন সপ্তাহে যারা একাধিকবার সেক্স করেন তাদের সম্পর্কের কোনও বিশেষ পার্থক্য খুঁজে পাওয়া যায়নি। সপ্তাহে একদিন যৌন মিলনে লিপ্ত হলে মানসিক চাপ যেমন কমে তেমনই যৌন সম্পর্কও অনেক বেশি শক্তিশালী হয়। এতে পার্টনারের সঙ্গে সম্পর্কও ভাল থাকে শুধু তাই নয় মানসিক বদ্ধনও আরও দৃঢ় হয়।

410

শীঘ্রই মা হতে হলে আপনাকে আপনার জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে এবং স্বাস্থ্যকর খাবারের প্রতি মনোযোগ দিতে হবে। এছাড়াও, আপনি ডিম্বস্ফোটনের দিনগুলিতে গর্ভাবস্থার জন্য চেষ্টা করতে পারেন। এতে মহিলাদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

510

স্ত্রীরোগ বিশেষজ্ঞরা বলেন যে ডিম্বস্ফোটনের সময় মহিলারা খুব দ্রুত এবং সহজে গর্ভবতী হতে পারেন। আসলে, মহিলার ডিম্বাশয় থেকে ডিম্বাণু বের হওয়ার প্রক্রিয়াটিকে ডিম্বস্ফোটন বলা হয়। এটি প্রতিটি মহিলার মাসিকের দুই সপ্তাহ আগে ঘটে।

610

এই প্রক্রিয়ায়, মহিলার ডিম্বাণু পুরুষের বীর্যের সাথে মিলিত হওয়ার জন্য ফ্যালোপিয়ান টিউবে অপেক্ষা করে। এই সময়টিকে উর্বরতা উইন্ডোও বলা হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই সময়ে একজন নারীর শরীর সবচেয়ে বেশি উর্বর হলে তিনি সহজেই গর্ভবতী হতে পারেন।

710

আপনি যদি সন্তান ধারণের চেষ্টা করেন তবে এই ১৪ দিনের মধ্যে সঙ্গম করুন। এই সময়ের মধ্যে, শুক্রাণুর ডিম্বাণু নিষিক্ত করার প্রক্রিয়াও ত্বরান্বিত হয়।

810

ডিম্বস্ফোটনের সময়, একজন মহিলার ডিম্বাণু ১২ থেকে ২৪ ঘন্টা নিষিক্ত হতে সক্ষম। একই সময়ে, শুক্রাণু তিন থেকে পাঁচ দিন পর্যন্ত মহিলার ভিতরে জীবিত থাকে।

910

ডিম্বাণু নিষিক্ত হওয়ার পর তা জরায়ুর দেয়ালে লেগে যায় এবং ধীরে ধীরে গর্ভধারণের প্রক্রিয়া শুরু হয়। অর্থাৎ যদি কোনও মহিলার ২৮ দিনের মাসিক চক্র থাকে তবে প্রায় ১৪ দিনে ডিম্বস্ফোটন করবে।

1010

তবে, মাসিক চক্রের দৈর্ঘ্য মহিলা ভেদে আলাদা হতে পারে এবং অনেকেরই ২৮ দিনের একটি নিখুঁত মাসিক চক্র থাকে না। আরো ঘন ঘন সেক্স করা, বিশেষ করে আপনার ডিম্বস্ফোটনের ঠিক আগে এবং দিনে, আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়িয়ে তুলবে। যে মহিলারা প্রতিদিন বা প্রতি দিন একজন পুরুষ সঙ্গীর সাথে অরক্ষিত যৌন মিলন করেন তারা উচ্চ গর্ভধারণের হার অনুভব করেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos