weight loss: শীতকালে ওজন কমানের জন্য মটন না চিকেন - কোনটা বেশি উপকারী

বেশিরভাগ লোক বিশ্বাস করে যে তাদের চিকেন এবং মাটন খাওয়া সম্পূর্ণ বন্ধ করা উচিত ওজন কমানোর জন্য। কিন্তু নন-ভেজ প্রেমীদের জন্য চিকেন এবং মাটন খাওয়া একেবারেই ছেড়ে দেওয়া কঠিন।

 

Saborni Mitra | Published : Oct 23, 2023 12:20 PM IST

পুজো শেষ। এবার আবার আপনি আপনার রোগকার ডায়েটে ফিরে আসতেই পারেন। তবে আর কিছুদিনের মধ্যেই শীত পড়তে শুরু করেবে। শীতকালে ওজন কমানো একটু কঠিন । কারণ এই সময় ঘাম কম হয়। পাল্টা রিচ খাবার খেতে ইচ্ছে করে। বেশিরভাগ লোক বিশ্বাস করে যে তাদের চিকেন এবং মাটন খাওয়া সম্পূর্ণ বন্ধ করা উচিত ওজন কমানোর জন্য। কিন্তু নন-ভেজ প্রেমীদের জন্য চিকেন এবং মাটন খাওয়া একেবারেই ছেড়ে দেওয়া কঠিন। কিন্তু আপনি কি জানেন যে এগুলোর একটি আপনার ওজন কমানোর ক্ষেত্রে কাজে আসতে পারে।

মুরগির পুষ্টির মান

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে, ১০০ গ্রাম মুরগিতে ১৪০ ক্যালোরি, ২৪.১১ গ্রাম প্রোটিন এবং ৩.১২ গ্রাম ফ্যাট থাকে। এ ছাড়া মুরগিকে ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন এ, ভিটামিন সি এর মতো অনেক পুষ্টির ভান্ডার হিসেবে বিবেচনা করা হয়। তাই মুরগিকে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

মটনের পুষ্টির মান

মাটনের কথা বললে, ১০০ গ্রাম মাটনে ১৪৩ ক্যালোরি, ৩.৫ গ্রাম ফ্যাট, ৫৭ মিলিগ্রাম সোডিয়াম এবং প্রায় ২৬ গ্রাম প্রোটিন থাকে। এর পাশাপাশি, মাটনে আয়রন, জিঙ্ক এবং ভিটামিন বি 12 এর মতো পুষ্টি উপাদান পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

চিকেন বনাম মাটন, ওজন কমানোর জন্য কোনটি বেশি উপকারী?

খাসি বা মটনের তুলনায় মুরগির মাংসে কম পরিমাণে চর্বি থাকে। তাই ওজন কমাতে মুরগির মাংস বেশি সাহায্য করতে পারে। যারা ওজন কমানোর পরিকল্পনা করছেন বা কোন ডায়েট প্ল্যান অনুসরণ করছেন তারা মাটনের পরিবর্তে চিকেন খেতে পারেন। মুরগির চেয়ে মাটনে বেশি প্রোটিন পাওয়া যায়, তবে মুরগিতে ক্যালরি কম পাওয়া যায়। কম ক্যালরির কারণে এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

ওজন কমানোর জন্য মুরগির মাংস কীভাবে খাবেন?

ডায়েটিশিয়ান বলেন, যারা ওজন কমাতে চান তারা বেশি তেলমশলা দিয়ে মুরগির মাংস রান্না করবেন না। ওজন কমানোর জন্য, আপনি চিকেন স্যুপ, চিকেন রোল এবং গ্রিলড চিকেন খেতে পারেন। এছাড়াও, আপনি আপনার খাদ্যতালিকায় দই চিকেন অন্তর্ভুক্ত করে ওজন কমাতে পারেন। ডায়েটিশিয়ান বলেছেন যে ওজন কমানোর জন্য আপনি সপ্তাহে দুবার ১০০ গ্রাম মুরগির মাংস খেতে পারেন।

Share this article
click me!