Egg: টাটকা ডিম চেনার সহজ উপায়, রইল ডিম নিয়ে আরও ৭টি টিপস যা আপনার কাজের

কীভাবে ডিম সেদ্ধ করতে হবে বা খোসা ছাড়াতে হবে বা সঠিক ডিম চেনার পদ্ধতি অনেকেই জানেন না। ডিম সম্পর্কে আরও বেশ কয়েকটি অজানা তথ্য রইল

 

Saborni Mitra | Published : Oct 22, 2023 12:49 PM IST

ডিম একটি গুরুত্বপূর্ণ খাবার। প্রাতঃরাশে ডিম অনেকেই খান। কিন্তু এটিতে প্রোটিন, ভিটামিন ও অন্যান্য খনিজগুলির মত বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। কিন্তু কীভাবে ডিম সেদ্ধ করতে হবে বা খোসা ছাড়াতে হবে বা সঠিক ডিম চেনার পদ্ধতি অনেকেই জানেন না। ডিম সম্পর্কে আরও বেশ কয়েকটি অজানা তথ্য রইল-

সহজে খোসা ছাড়ানোর পদ্ধতি

ডিম সেদ্ধ করার পর খোসা ছাড়তে অনেক সময় লাগে। আপনি যদি এই কাজটি সহজ করতে চান, তাহলে ডিম সিদ্ধ করার আগে, একটি পিন দিয়ে একটি গর্ত করুন। এর খোসা সহজে উঠে যাবে।

টাকটা ডিম বোঝার উপায়

ঠান্ডা জলে নুন মিশিয়ে তাতে ডিমগুলি রেখে দিন। ডিমগুলি যদি ডুবে যায় তাহলে বুঝতে হবে ডিমগুলি তাজা রয়েছে। ডিমগুলি ভেসে থাকে তাহলে বুঝতে হবে ডিমগুলি পুরনো।

ডিমের খোসা ছাড়ানোর নিয়ম

ডিম সিদ্ধ করে ঠান্ডা জলে মাত্র পাঁচ মিনিটের জন্য রেখে দিন। তাহলে সহজেই ডিমের খোসা ছাড়ানো যাবে।

ডিমের খোসায় ছিদ্র

ডিমের খোসায় ১৭ হাজার ছিদ্র থাকে। যেগুলি খালি চোখে দেখা যায় না। কিন্তু ম্যাগনিফাইং লেন্সের সাহায্যে দেখা যায়।

ডিমের উপরারিতা

ডিমে পাওয়া পুষ্টির কারণে বয়স্কদের জন্য খুবই স্বাস্থ্যকর বলে মনে করা হয়। শিশু এবং তরুণরাও ডিম খেতে পারে। সামগ্রিকভাবে, ডিম পুরো পরিবারের জন্য দরকারী এবং স্বাস্থ্যকর।

ডিমে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। একে বলা হয় স্বাস্থ্যকর চর্বি। এই উপাদানটি আমাদের হৃৎপিণ্ড ও রক্তনালীর জন্য খুবই উপকারী। ডিমের হলুদ অংশে প্রচুর পরিমাণে চর্বি থাকে, তাই অনেক চিকিৎসক এটি না খাওয়ার পরামর্শ দেন।

সপ্তাহে ৬টি ডিম খান

গবেষণায় প্রমাণিত হয়েছে যে আপনার ডায়েটে সপ্তাহে ছয়টি ডিম অন্তর্ভুক্ত করা স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসাবে বিবেচিত হয়। ডিমে মোট ১১টি বিভিন্ন ভিটামিন ও মিনারেল থাকে। সব খাবারের মধ্যে প্রোটিনের পরিমাণ সবচেয়ে বেশি।

ডিম তাজা রাখার উপায়

মূলত ফ্রিজে একটি ট্রেতে ডিম সাজিয়ে রাখলে সেগুলি অনেকদিন তাজা থাকে।

Share this article
click me!