রাজ্য জুড়ে আতঙ্ক বাড়াচ্ছে চিকেন পক্স, বেলেঘাটা আইডিতে ইতিমধ্যে ১১ জনের মৃত্যু, জেনে নিন এই রোগের লক্ষণগুলি

পরিসংখ্যান অনুসারে গত বছর এই রোগে আক্রান্ত হয়ে ১১ জন শিশু মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ২০২৩ সালে ইতিমধ্যেই ১১ জন শিশুর মৃত্যু হয়েছে। চিকেন পক্স সংক্রমণে শিশু মৃত্যুর এই বৃদ্ধি চিন্তায় ফেলছে স্বাস্থ্য আধিকারিকদের।

Web Desk - ANB | Published : Feb 13, 2023 5:09 AM IST

রাজ্য জুড়ে বাচ্চাদের মধ্যে বাড়ছে চিকেন পক্সে আক্রান্তের সংখ্যা। পরিসংখ্যান অনুসারে গত বছর এই রোগে আক্রান্ত হয়ে ১১ জন শিশু মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ২০২৩ সালে ইতিমধ্যেই ১১ জন শিশুর মৃত্যু হয়েছে। চিকেন পক্স সংক্রমণে শিশু মৃত্যুর এই বৃদ্ধি চিন্তায় ফেলছে স্বাস্থ্য আধিকারিকদের। ভাইরাস সংক্রমণের ফলেই শিশুরা আক্রান্ত হয় এই চিকেন পক্স রোগে। রাজ্যে গত ৩ মাসে প্রায় ৬০ জন শিশু চিকেন পক্সে আক্রান্ত হয়েছে।

চিকেন পক্সের লক্ষণ-

চিকেনপক্স হলে রোগীদের মধ্যে ফুসকুড়ি এবং বমি বমি ভাবের মতো উপসর্গও দেখা যায়। জলের মত ছোট ও বড় আকারের ফোস্কা গোটা গায়ে ধীরে ধীরে বাড়তে থাকে। শিশুদের ক্ষেত্রে মুখের ভিতরেও এই ফোক্সা ভরে যায়, ফলে খাওয়ার ক্ষেত্রে খুব শিশুদের খুব সমস্যা দেখা দিতে শুরু করে। সেই সঙ্গে শরীরে তাপমাত্রা বাড়তে থাকে। কান্তিভাব দেখা দেয়। ক্ষিদে পাওয়ার প্রবণতা কমে যায় মাথা ব্যাথার সম্ভাবনাও থাকে।

আরও পড়ুন- মাত্র ৩ দিনে কমবে বাড়তি মেদ, রইল বিশেষ ডায়েট চার্টের হদিশ, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- ঘুমের মধ্যে কি হার্ট অ্যাটাক হতে পারে, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন- চায়ের সঙ্গে ভুল করেও এই জিনিসগুলো খাবেন না, স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়তে পারে

এই কারণেই রাজ্যজুড়ে শিশুদের সর্বত্র হাম ও রুবেলার টিকাকরণের উপর জোড় দেওয়া শুরু হয়েছে। স্কুল থেকে বাড়িতে বাড়িতে শিশুদের এই টিকাকরণের উপর চলছে তোড়জোড়। শিশু শিশু নয় বড়দের মধ্যেও বাড়ছে এই রোগে আক্রান্তের সংখ্যা। বড়দের ক্ষেত্রেও একই উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। জ্বর-শ্বাসকষ্টের মত সমস্যার পাশাপাশি কমে যাচ্ছে অক্সিজেন লেভেল যার ফলে ক্রমশ উদ্বেগ বাড়ছে শহর জুড়ে।

প্রসঙ্গত, চলতি মাসে এই রোগে আত্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। বছরের প্রথম মাসে মৃত্যু হয়েছে ৮ জনের। গত বছরের নভেম্বর মাস থেকে এখনও পর্যন্ত শুধু বেলেঘাটা আইডি হাসপাতালে মৃত্যু হয়েছে ১৫ জনের।

Share this article
click me!