ঋতু পরিবর্তনের সময় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা, এই কয়টি ভিটামিনে পূর্ণ খাবারে মিলবে উপকার

এই সমস্ত রোগ থেকে মুক্তি পেতে বদল আনুন খাদ্যতালিকায়। নিত্য দিনের খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে শরীর থাকবে সুস্থ। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Feb 13, 2023 1:46 AM IST

 

শীতের ক্রমে বিদান নিচ্ছে। এবার গরম আসার পালা। প্রতি মুহূর্তে পরিবর্তন হচ্ছে আবহাওয়া। এই সময় অধিকাংশই নানান শারীরিক জটিলতায় ভুগে থাকেন। একদিকে যেমন দেখা দেয় সর্দি কাশি জ্বরের মতো সমস্যা। তেমনই অনেকে ভোগেন কঠিন মরশুমি রোগে আবার অনেকে এই সময় পেটের সময় ভুগে থাকেন। পুরো মরশুম জুড়ে দেখা দেয় একের পর এক রোগ। এই সমস্ত রোগ থেকে মুক্তি পেতে বদল আনুন খাদ্যতালিকায়। নিত্য দিনের খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে শরীর থাকবে সুস্থ। দেখে নিন কী কী।

নিয়মিত খেতে পারেন সাইট্রাস ফল। শরীর নিজে থেকে ভিটামিন সি তৈরি করতে পারে না। রোজ খেতে পারেন কমলা লেবু, পাতিলেবুর মতো উপাদান। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। তাই নিয়ম করে এই ফল খান। এতে সর্দি-কাশির মতো সমস্যা থেকে মিলবে মুক্তি।

খেতে পারেন ব্রকোলি। এটি ভিটামিন এ, সি ও ই-তে পূর্ণ। এইসবজিতে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার। যা শারীরিক জটিলতা থেকে মুক্তি দিয়ে থাকে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। ভিটামিন ও খনিজ পূর্ণ ব্রকোলি রাখুন খাদ্যতা লিকায়।

ব্ল্যাক টি খেলে মিলবে উপকার। রোজ ব্ল্যাক টি খাওয়ার অভ্যেস করে নিন। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। এতে দূর হবে শারীরিক জটিলতা। খেতে পারেম ক্যামোমিল চা, ল্যাভেন্ডার চা, সহ আরও উপকারী চা। এতে মিলবে উপকার।

ঋতু পরিবর্তনের সময় সুস্থ থাকতে বাদাম খান। সর্দি-কাশির সমস্যা দূর করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে ৎেতে পারেন বাদাম। এতে প্রচুর পরিমাণে ভিটামিন আছে। যা শরীর রাখবে সুস্থ।

খেতে পারেন দুগ্ধ জাতীয় পণ। এটি রোগ প্রতরোধ ক্ষমতা করে উন্নত। সঙ্গে এতে থারা প্রোবায়োটিক উপাদান অন্ত্রের জন্য উপকারী। তেমনই ক্যালসিয়ামের অভবা পূরণ করে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করবে।

রোজ খেতে পাকেন পাকা পেঁপে। যা ভিটিমিন সি সমৃদ্ধ। রোজ ১ বাটি করে পাকা পেঁপে খান। এতে মিলবে উপকার। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে এতে। তেমনই এটি শরীর সুস্থ রাখতে ও কঠিন রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করবে। মেনে চলুন এই সকল টোটকা। ঋতু পরিবর্তনের সময় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা, এই কয়টি ভিটামিনে পূর্ণ খাবারের গুণে মিলবে উপকার

 

আরও পড়ুন

গুঁড়ো দুধ ব্যবহারে স্পষ্ট নির্দেশিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার, নবজাতক ও মায়ের জন্য জারি হল নিয়ম

বছর ১৩-র বাঙালি কন্যার ব়্যাপ মুহুর্তে ভাইরাল, এখন এই গানেই বুঁদ ইন্টারনেট

চুলের যত্নের দুর্দান্ত টোটকা-খুশকি থেকে শুষ্কতার সমস্যায় এভাবে ব্যবহার করুন নিম তেল

Share this article
click me!