Cholesterol: ভুলেও এই পাঁচটি খাবার খাবেন করবেন না কোলেস্টেরল রোগীরা, হতে পারে মারাত্মক ক্ষতি

টিপস রইল কোলেস্টেরলের রোগীদের জন্য। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা ভুলেও এই কয়টি খাবার খাবেন না। হতে পারে কঠিন বিপদ।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 10:46 AM IST

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছে নানান রোগে। এই সকল রোগে আক্রান্ত হলে দেখা দিচ্ছে পরের পর সমস্যা। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন কিংবা কোলেস্টেরলের রোগী এখন ঘরে ঘরে। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। টিপস রইল কোলেস্টেরলের রোগীদের জন্য। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা ভুলেও এই কয়টি খাবার খাবেন না। হতে পারে কঠিন বিপদ।

মাখন- মাখনে আছে স্যাচুরেটেড ফ্যাট। এটি কোলেস্টেরল বৃদ্ধি করে। এতে থাকে সোডিয়াম। যা কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে।

আইসক্রিম- ভুলেও খাবেন না আইসক্রিম। এটি তৈরিতে নিম্মমানের হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল ব্যবহার করা হয়। তেমনই চর্বিযুক্ত দুধ ও ক্রিম দিয়ে তৈর হয়। যা বৃদ্ধি করে কোলেস্টেরলের সমস্যা।

নারকেল তেল- ভুলেও খাবেন না নারকেল তেল। এতে আছে লরিক অ্যাসিড। যা কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। নারকেল তেলে তৈরি রান্না ভুলেও খাবেন না এমন রোগীরা।

রেড মিট- রেড মিট খাবেন না কোলেস্টেরলের রোগীরা। এতে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। যা স্বাস্থ্য জটিলতা তৈরি করে।

ফ্রেঞ্চ ফ্রাই- ফ্রেঞ্চ ফ্রাইতে আছে হাইড্রোজেনেটেড উদ্ভিজ তেল। আলু, চিকেন উইংস, মোজারেলা স্টিকস দিয়ে তৈরি হয়। ফ্রেঞ্চ ফ্রাই ভুলেও খাবেন না কোলেস্টেরলের রোগীরা। এতে বাড়তে থাকে শারীরিক সমস্যা

স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাট, সোডিয়াম কম খান। সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন চর্বিহীন মাংস, সীফুড, পনির, দই, শস্য, ফল ও সবজি। নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল। তেমনই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন পালং শাক। এটি ক্যারোটিনয়েড নাম উপাদানে পূর্ণ। যা কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে। সঙ্গে শরীর রাখে সুস্থ। ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ লেবুর গুণে কোলেস্টেরল থাকেন নিয়ন্ত্রণে। এটি শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। সঙ্গে হাইপান টেনশনের সমস্যা থেকে দেয় মুক্তি। সঙ্গে হার্ট রাখবে সুস্থ। এরই সঙ্গে সুস্থ থাকতে নিয়মিত এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুর। এতে যে কোনও রোগ থাকবে নিয়ন্ত্রণে। সঙ্গে রোজ পুষ্টিকর খাবার খান। সঙ্গে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে মিলবে উপকার। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। তেমনই : ভুলেও এই পাঁচটি খাবার খাবেন করবেন না কোলেস্টেরল রোগীরা, হতে পারে মারাত্মক ক্ষতি। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন

Hair Care: চুল নরম করতে নিয়মিত তেল মাখছেন? এই কয় ভুলে হতে পারে বিপদ

চ্যাটজিপিটি সম্পূর্ণ নিষিদ্ধ এই দেশগুলোতে, ওপেন এআই অ্যাপ নিয়ে করা হয়েছে বহু অভিযোগ শুরু হয়েছে তদন্ত

৬ এপ্রিল থেকে মিলবে Redmi Note 12 5G, এক ঝলকে দেখে নিন এই ফোনের ফিচার্স

Share this article
click me!