সতর্ক হন এই ছয় রোগ থেকে, ডায়াবেটিসের রোগীদের শরীরে দেখা দিতে পারে এমন সমস্যা

রইল কয়টি রোগের হদিশ। ডায়াবেটিসের রোগীরা আক্রান্ত হতে পারেন এমন রোগে। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 1:59 AM IST / Updated: Apr 01 2023, 07:34 AM IST

সারা বিশ্বজুড়ে ক্রমে বেড়ে চলেছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। এখন প্রায় প্রতি ঘরে ডায়াবেটিসের রোগী। ক্রমে এই রোগ প্রসার লাভ করছে। একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রতি ব্যক্তিকে থাকতে হয় সতর্ক। খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রায় সর্বত্র আনতে হয় পরিবর্তন। সঠিক সময় পরিবর্তন না করলে বাড়তে পারে এই রোগ। আজ টিপস রইল ডায়াবেটিসের রোগীদের জন্য। ডায়াবেটিসে আক্রান্ত হলে সবার আগে নজর দিন খাদ্যতালিকায়। সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা সম্ভব। তেমনই কিছু খাবার আছে যা খেলে রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকবে। খাদ্যতালিকায় যোগ করুন এমন খাবার। সময় থাকতে সতর্ক হন। কারণে একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে বদলে ফেলা প্রয়োজন পুরো জীবনযাত্রা। তা না হলে দেখা দিতে পারে অন্য কঠিন রোগ। আজ রইল কয়টি রোগের হদিশ। ডায়াবেটিসের রোগীরা আক্রান্ত হতে পারেন এমন রোগে। দেখে নিন কী কী।

কার্ডিওভাসকুলার রোগ- সময় থাকতে সচেতন না হলে দেখা দিতে পারে হার্টের রোগ বা কার্ডিওভাসকুলার রোগ। রক্তে থাকা অধিক শর্করা রক্তনালী ও স্নায়ুকে ক্ষতিগ্রস্থ করে। এতে উচ্চ রক্তচাপ ও উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি বাড়ে। তাই সময় থাকতে সচেতন হন।

কিডনির রোগ- ডায়াবেটিসের রোগীদের কিডনির রোগ হতে পারে। তাই নিয়মিত কিডনির পরীক্ষা করান। সময় থাকতে রোগের চিকিৎসা করলে মিলবে মুক্তি।

নার্ভের রোগ- ডায়াবেটিস থেকে ডায়াবেটিক নিউরোপ্যাথি নামক রোগ হতে পারে। রক্তে থাকা উচ্চ শর্করা নার্ভের ক্ষতি করে। যার কারণে ডায়াবেটিক নিউরোপ্যাথি নামক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

স্ট্রেস- ডায়াবেটিস থেকে দেখা দিতে পারে স্ট্রেস। ডায়াবেটিস শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। তাই সময় থাকতে সচেতন হন। প্রয়োজনে নিয়মিত মেডিটেশন করুন। মিলবে উপকার।

যৌন সমস্যা- ডায়াবেটিসের কারণে দেখা দিতে পারে যৌন সমস্যা। ডায়াবেটিস স্নায়ু ও রক্তনালীগুলোর ক্ষতি করে। এর কারণে যৌন জীবনে খারাপ প্রভাব পড়ে। তাই সচেতন হন।

মুখের স্বাস্থ্য- মুখের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে ডায়াবেটিসের কারণে। দাঁতের ক্ষতয়ের কারণ হল ডায়াবেটিস। তেমনই এই ধরনের রোগীদের মুখে জীবাণুর সংক্রমণ দেখা দেয়। তাই আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন তাহলে সময় থাকতে সতর্ক হন। ডায়াবেটিসের রোগীদের শরীরে দেখা দিতে পারে এমন সমস্যা।

 

আরও পড়ুন

মিলনের সময় মিলছে না যৌনতৃপ্তি, সহবাসের সময় ভুলেও করবেন না এই কাজ, বাড়বে ঝক্কি

Canola Oil: এই কয় উপায় ব্যবহার করুন ক্যানোলা তেল, দূর হবে চুলের যাবতীয় সমস্যা

International Transgender Day of Visibility: জেনে নিন কেন পালিত হয় আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার ডে, রইল নেপথ্যের কাহিনি

Share this article
click me!