ইয়ার বাডস দিয়ে কান পরিষ্কার করতে গিয়ে ঘটতে পারে বড় বিপত্তি, জেনে নিন সঠিক উপায়

এটি আসলে আমাদের কানের পর্দা রক্ষা করার জন্য, তবে এটি খুব বেশি হলে এটি শ্রবণশক্তি হ্রাস করতে পারে। আসুন জেনে নেওয়া যাক কান পরিষ্কার করার সময় মানুষ যে সাধারণ ভুলগুলো করে থাকে।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 3:26 PM IST

আমরা প্রায়শই দেখেছি কানে প্রায়ই ময়লা জমে যা শ্রবণে সমস্যা শুরু করে। এই সমস্যা থেকে রেহাই পেতে আমরা কান পরিষ্কার করি কিন্তু কিছু বিষয়ের যত্ন না নিলে আমাদের শরীরের এই বিশেষ অঙ্গটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। কানের মোম তৈরি করা একটি স্বাভাবিক প্রক্রিয়া, এটি আসলে আমাদের কানের পর্দা রক্ষা করার জন্য, তবে এটি খুব বেশি হলে এটি শ্রবণশক্তি হ্রাস করতে পারে। আসুন জেনে নেওয়া যাক কান পরিষ্কার করার সময় মানুষ যে সাধারণ ভুলগুলো করে থাকে।

কান পরিষ্কার করার সময় এই ভুল করবেন না

১. তুলো swabs ব্যবহার বিপজ্জনক

অনেকে নির্বিচারে তুলার ছোবড়া ব্যবহার করেন, কিন্তু কান পরিষ্কার করার এটি সঠিক উপায় নয়। এর ফলে কানের মোম ভিতরের দিকে ঠেলে দেয়, যার ফলে কানের ড্রাম ফেটে যাওয়ার ঝুঁকি থাকে।

২. এই জিনিসগুলি কানে রাখবেন না

অনেকেই কান পরিষ্কার করার জন্য টুথপিক, সেফটি পিন, চাবি, হেয়ার ক্লিপ জাতীয় জিনিস ব্যবহার করেন, যা কানে আঘাত বা রক্তপাতের ঝুঁকি বাড়ায়। এতে কানের পর্দা নষ্ট হয়ে যায় এবং আপনিও বধির হয়ে যেতে পারেন।

৩. কানে ওয়াক্স দেওয়া এড়িয়ে চলুন

সোশ্যাল মিডিয়ার যুগে আজকাল কানের ওয়াক্স খুব জনপ্রিয় হয়ে উঠছে, তবে বেশিরভাগ অটোল্যারিঙ্গোলজিস্ট এটিকে কার্যকর বলে মনে করেন না। এছাড়াও, এই পদ্ধতিটি ঝুঁকিমুক্ত নয়, কারণ এটি মুখ, চুল, বাইরের কান এবং ভিতরের কান পুড়িয়ে ফেলতে পারে।

কান পরিষ্কার করতে কী করবেন?

নিজের কান পরিষ্কার না করাই ভালো, তবে একজন অটোল্যারিঙ্গোলজিস্টের সাহায্য নিন। যদি নিজে পরিষ্কার করতে হয়, কানের মোম নরম করতে কয়েক ফোঁটা গ্লিসারিন, খনিজ তেল বা সরষার তেল কানে দিন এবং তারপর নরম টিস্যু দিয়ে পরিষ্কার করুন।

তবে কানে প্রত্যেকেরই ময়লা জমে। রোজকার ধুলো বালি, তেল সাবান জমা হতে হতে ময়লা জমে কানের ভিতরে। তা পরিষ্কার করতে বাড দিয়ে কান পরিষ্কার করেন অনেকেই। আবার অনেকের অভ্যেসই থাকে বার বার কান খোঁচানোর। এক্ষেত্রে তখনকার মতো আরাম পাওয়া গেলেও পরে বিপদ ঘটতে পারে। ‌এমনকী, বিশেষজ্ঞরা দাবি করছেন, কানের ময়লা নিয়মিত পরিষ্কার না করলেও চলে। বরং কানের ভিতরে এই ময়লা থাকা স্বাস্থ্যের পক্ষে ভালো।

গ্ল্যান্ড থেকে নিঃসৃত তেলই ধুলো ময়লা ভিতরে প্রবেশ করতে দেয় না। তাই কান না খোঁচালে কোনও সমস্যাই হয় না। বরং কান খোঁচাতে গিয়ে খোঁচা লেগে বিপদ ঘটতে পারে।

Share this article
click me!