মেদ ঝরানো থেকে কোষ্ঠকাঠিন্য সারাতে চিয়া সিডস দারুণ উপকারী, জানুন কী করে খাবেন এটি

দ্রুত যদি মেদ ঝরাতে চান আর দ্রুত কোষ্ঠকাঠিন্য সারাতে চান তাহলে রোজ খান চিয়া দানা বা চিয়া সিডস। মাত্র এক সপ্তাহেই ফারাকটা বুঝতে পারবেন।

 

Web Desk - ANB | Published : Feb 7, 2023 1:37 PM IST

শীতকাল মানেই উল্টোপাল্টা খাওয়া। শীত ধীরে ধীরে হলেও বিদায় নিচ্ছে। এখন অনেকেই পেটের সমস্যা দেখা দিচ্ছে। আবার অনেকে ভুগছেন কষ্ঠকাঠিন্য়ের সমস্যা। এই দুটি সমস্যা সমাধানের পাশাপাশি দ্রুত যদি ওজন কমাতে চান তাহলে ম্যাজিকের মত কাজ করবে চিয়া সিডস। এটি যদি নিয়মিত খেতে পারেন- তাহলে মাত্র এক সপ্তাহের মধ্যেই ফারাকটা আপনি নিজেই বুঝতে পারবেন।

রোগা হতে

দিনের যেকোনও সময়ই চিয়া সিডস খেতে পারেন। কিন্তু সবথেকে বেশি উপকার পাওয়া যায় যদি এটি ব্রেকফার্স্টে খান। আপনি দুধের সঙ্গে খেতে পারেন। চাইলে একগ্লাস সরবত বানিয়েও চিয়া সিডস খেতে পারেন। মোটকথা এই বীজ স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। বিশেষ করে এই ঋতু পরিবর্তনের সময়।

কোষ্ঠকাঠিন্য সারাতে

কষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে চিয়া সিডস দুখের সঙ্গে গুলে খেতে দারুন উপকার পাবেন। তবে এটি অনেকটা সময় আগেই ভিজিয়ে রাখতে হবে। কারণ এই দানা ভিজতে অনেকটা বেশি সময় নেয়। রাতের দিকে ভিজিয়ে রাখা সবথেকে ভাল।

চিয়া সিডে রয়েছে-

এতে রয়েছে তিনটি ফ্যাটি অ্যাসিড, ফাইবার আর ম্যাগনেসিয়াম। এই সমস্ত পুষ্টি টাইপ 2 ডায়াবেটিসের জটিলতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। একটি সুষম খাদ্যের সাথে নিয়মিত চিয়া বীজ খাওয়া ওজন কমাতেও সাহায্য করতে পারে এবং আমরা সবাই জানি, ওজন কমানো ডায়াবেটিস নিয়ন্ত্রণে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে। তদুপরি, চিয়া বীজ প্রদাহ বিরোধী প্রকৃতির, তাই এটি রক্তে অতিরিক্ত পরিমাণে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

চিয়া সিডের পার্শ্বপ্রতিক্রিয়া-

যদিও চিয়া বীজ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একাধিক সুবিধা দেয়, অতিরিক্ত সেবন সমস্যার কারণ হতে পারে। চিয়া বীজের কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি বা হজম সংক্রান্ত সমস্যা সহ লোকেদের প্রভাবিত করতে পারে। যেকোন কিছু, যদি অত্যধিক সেবন করা হয়, তাহলে বিরূপ প্রভাব হতে পারে। তাই, ডায়াবেটিস ব্যবস্থাপনার জন্য প্রস্তাবিত পরিমাণের চেয়ে বেশি চিয়া বীজ খাওয়ার ফলে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে যেমন রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দেওয়া যাতে ব্যক্তির ইনসুলিনের ডোজ সমন্বয়ের প্রয়োজন হতে পারে।

আরও পড়ুনঃ

মার্সিডিজ বিএমডব্লিউ নয়, রোলস রয়েস গাড়ির থেকেও দামি এই গোলাপ, দাম শুনলে আতকে উঠবেন

প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার বিয়ের নিমন্ত্রণ, যাওয়ার আগে অবশ্যই ৬টি নিয়ম মেনে চলুন

দেশের সবথেকে ক্ষুদ্রতম শিশু শিবন্যা, মা শোনালের জন্মের প্রতিকূলতার কাহিনি

Share this article
click me!