Covid19 Update: চার মাস পর ভারতের দৈনিক করোনা সংক্রমণ আবারও ভয় ধরাচ্ছে, নতুন ভেরিয়েন্ট নিয়ে বাড়ছে চিন্তা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, গত ২৪ ঘন্টায় ৬৬২ জন করোনা থেকে সুস্থ হয়েছেন, যাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। এই মুহূর্তে দেশে পুনরুদ্ধারের হার ৯৮.৮ শতাংশ, যেখানে মৃত্যুর হার ১.১৯ শতাংশ।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 11:03 AM IST / Updated: Mar 23 2023, 04:41 PM IST

ভারতে আবারও করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। গত কয়েক মাস পর এখন এক হাজারের বেশি করোনার ঘটনা সামনে আসতে শুরু করেছে। ২৩ মার্চ কোভিড আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে । গত ২৪ ঘন্টায়, করোনা ভাইরাসের ১১৩৩ পজিটিভ কেস নথিভুক্ত হয়েছে। একই সময়ে কোভিডের কারণে চারজন প্রাণ হারিয়েছেন। সেই সঙ্গে বেড়েছে করোনার অ্যাক্টিভ কেসও। মঙ্গলবার, ৪৬৭ টি অ্যাক্টিভ মামলা বেড়েছে, তারপরে অ্যাক্টিভ মামলার সংখ্যা বেড়ে ৭০২৬ হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, গত ২৪ ঘন্টায় ৬৬২ জন করোনা থেকে সুস্থ হয়েছেন, যাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। এই মুহূর্তে দেশে পুনরুদ্ধারের হার ৯৮.৮ শতাংশ, যেখানে মৃত্যুর হার ১.১৯ শতাংশ। স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, দেশে দেশব্যাপী টিকাকরণ অভিযানের অধীনে এখনও পর্যন্ত ২২০.৬৫ কোটি ডোজ অ্যান্টি-কোভিড১৯ টিকা দেওয়া হয়েছে।

মহারাষ্ট্র কোভিড আপডেট-

মহারাষ্ট্রে করোনা ভাইরাসের ঘটনা দ্রুত বাড়ছে। গত ২৪ ঘন্টায়, রাজ্য থেকে ৩৩৪ টি নতুন মামলা নথিভুক্ত হয়েছে। একই সঙ্গে করোনায় প্রাণ হারিয়েছেন এক ব্যক্তি। মার্চ মাসে করোনায় প্রাণ হারিয়েছেন মোট ১০ জন। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে মোট ৮১,৪০,৪৭৯টি করোনা আক্রান্ত হয়েছে। যার মধ্যে প্রাণ হারিয়েছেন ১,৪৮,৪৩০ জন। এখনও পর্যন্ত ৭৯,৯০,৪০১ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

কেরালার কোভিড আপডেট-

মঙ্গলবার কেরালায় ১৭২ টি নতুন করোনা কেস পাওয়া গেছে। রাজ্যে অ্যাক্টিভ মামলার সংখ্যা ১০২৬-এ পৌঁছেছে। ১১১ রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, করোনার ঘটনা বাড়ছে। সব জেলায় নজরদারি জোরদার করার নির্দেশও দিয়েছেন মন্ত্রী। আধিকারিকরা জানিয়েছেন যে রাজ্যে কোভিড ক্লাস্টার এখনও তৈরি হয়নি। সব জেলাকে সতর্ক করা হয়েছে।

দিল্লি কোভিড আপডেট

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে ৮৪ জন করোনা ভাইরাসের পজিটিভ কেস পাওয়া গেছে। শহরের ইতিবাচকতার হার ৫.০৮ শতাংশ। একই সময়ে, অ্যাক্টিভ সংখ্যা ২৯২, যার মধ্যে ১৯৭ জনকে বাড়িতে চিকিৎসা দেওয়া হচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬২ জন। রাজধানী দিল্লিতে করোনার ২০,০৮,১৭১ কেস রিপোর্ট করা হয়েছে। এখন পর্যন্ত ২৬,৫২৪ জন করোনায় প্রাণ হারিয়েছেন।

প্রধানমন্ত্রী মোদির উচ্চপর্যায়ের বৈঠকে

করোনার ক্রমবর্ধমান কেস দেখে সতর্ক করা হয়েছে কেন্দ্রীয় সরকারকে। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এই পর্বে, প্রধানমন্ত্রী বুধবার ২২ মার্চ একটি উচ্চ-পর্যায়ের বৈঠক ডেকে বলেছিলেন যে কোভিড -১৯ এখনও শেষ হয়নি। তিনি জিনোম সিকোয়েন্সিং বাড়ানো এবং জনগণের দ্বারা কোভিড-উপযুক্ত আচরণ গ্রহণ করার জন্য কর্তৃপক্ষের উপর জোর দেন।

আরও পড়ুন- দেশ জুড়ে এক দিনে করোনা আক্রান্ত ১০৭১ জন, কোভিড সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র

আরও পড়ুন- জ্বর নিয়ন্ত্রণে আনুন ঘরোয়া উপায়, জেনে নিন কোন পদ্ধতি মেনে চললে মিলবে উপকার

আরও পড়ুন- Coronavirus News: বিশ্ব জুড়ে আবার ফিরে আসছে আতঙ্ক, ইজ়রায়েলে পাওয়া গেল করোনার নতুন ভ্যারিয়েন্ট

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়, প্রধানমন্ত্রী মোদি দেশে কোভিড১৯ এবং ইনফ্লুয়েঞ্জার পরিস্থিতি এবং এটি মোকাবেলার জন্য স্বাস্থ্য পরিকাঠামোর প্রস্তুতির পর্যালোচনা করতে এই বৈঠক ডেকেছিলেন। তিনি টিকা প্রচারের অবস্থা, কোভিড১৯ এবং ইনফ্লুয়েঞ্জার প্রকারের নতুন রূপের উত্থান এবং দেশের জন্য তাদের জনস্বাস্থ্যের প্রভাব পর্যালোচনা করেছেন।

জিনোম সিকোয়েন্সিং বাড়ানোর উপর জোর

প্রধানমন্ত্রী মোদি ল্যাবরেটরি নজরদারি বাড়ানো, সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন (SARI) এর সমস্ত ক্ষেত্রে পরীক্ষা করা এবং জিনোম সিকোয়েন্সিং ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছেন। পিএমও বলেছে যে প্রধানমন্ত্রী মোদী স্বাস্থ্য কেন্দ্রগুলিতে ইনফ্লুয়েঞ্জা এবং কোভিডের জন্য প্রয়োজনীয় যথেষ্ট ওষুধ যাতে পাওয়া যায় সেই বিষয়ে নিশ্চিত করার প্রয়োজনীয়তার কথা বলেছেন, পাশাপাশি পর্যাপ্ত শয্যা এবং মানব সম্পদের দিকে মনোযোগ দিতে বলেছেন।

Share this article
click me!