ব্রণ, দাগ থেকে মুখে বয়সের ছাপ-ত্বকের সব ক্ষতি এই একটামাত্র কারণেই হচ্ছে, জানেন সেটা কী?

মানসিক চাপ ত্বক এবং চুলের স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে, ব্রণ এবং চুল পড়ার মতো সমস্যার সৃষ্টি করে, যা সামগ্রিক সুস্থতার জন্য চাপ ব্যবস্থাপনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তোলে।

Parna Sengupta | Published : Sep 18, 2024 12:53 PM IST

মানসিক চাপ জীবনের একটি অনিবার্য অংশ, কিন্তু এর প্রভাব হতে পারে গভীর, বিশেষ করে আমাদের ত্বক এবং চুলের উপর। আমরা যখন মানসিক চাপের সম্মুখীন হই, তখন আমাদের শরীর কর্টিসলের মতো হরমোন নিঃসরণ করে, যা আমাদের চেহারাকে প্রভাবিত করে এমন বিভিন্ন শারীরিক পরিবর্তনের দিকে পরিচালিত করে।

ত্বকের সমস্যা
মানসিক চাপের সবচেয়ে দৃশ্যমান প্রভাবগুলির মধ্যে একটি হল ত্বকের উপর। কর্টিসলের মাত্রা বৃদ্ধি প্রদাহজনক প্রতিক্রিয়াগুলিকে ট্রিগার করতে পারে, যার ফলে ব্রণ, একজিমা এবং সোরিয়াসিসের মতো ত্বকের অবস্থার সৃষ্টি হয়। মানসিক চাপ ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা হারাতে পারে, যার ফলে ত্বক নিস্তেজ এবং ক্লান্ত দেখায়। তাছাড়া, মানসিক চাপ ত্বকের হাল খারাপ করে দিতে পারে, ফলে তা নতুন করে সারিয়ে তোলা কঠিন হয়ে পড়ে। মানসিক চাপের মধ্যে ত্বকের বুড়িয়ে যেতে বেশি সময় লাগে না। বারবার ত্বক স্পর্শ করার ফলে আর্দ্রতা বেরিয়ে যেতে পারে, যার ফলে শুষ্কতা এবং জ্বালাপোড়া হতে পারে।

Latest Videos

এছাড়াও, মানসিক চাপ এমন আচরণের দিকে পরিচালিত করতে পারে যা ত্বকের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে, যেমন ঘন ঘন মুখ স্পর্শ করা বা ত্বকের যত্নের রুটিন অবহেলা করা। এই অভ্যাসগুলি ব্যাকটেরিয়া এবং জ্বালা সৃষ্টিকারী পদার্থের সূচনা করতে পারে, যা ত্বকের সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তোলে। মানসিক চাপজনিত ঘুমের ব্যাঘাতের ফলে চোখের নিচে কালি এবং ফোলাভাব দেখা দিতে পারে, যা সুস্থ চেহারাকে নষ্ট করে দেয়। 

চুলের পরিবর্তন
মানসিক চাপ শুধু ত্বকেই থেমে থাকে না; এটি চুলের স্বাস্থ্যকেও প্রভাবিত করে। উচ্চ-মানসিক চাপের মাত্রা চুল পড়ার অবস্থার দিকে পরিচালিত করতে পারে যেমন টেলোজেন এফ্লুভিয়াম, যেখানে চুলের ফলিকल्स একটি বিশ্রামের পর্যায়ে প্রবেশ করে এবং স্বাভাবিকের চেয়ে বেশি ঝরে পড়ে। এর ফলে চুল পাতলা এবং আয়তনে হ্রাস লক্ষণীয় হতে পারে। কিছু ক্ষেত্রে, মানসিক চাপ অ্যালোপেসিয়া অ্যারিটা ট্রিগার করতে পারে, এটি একটি অটোইমিউন অবস্থা যা চুল পড়ার কারণ।

তাছাড়া, মানসিক চাপ চুলের সামগ্রিক গুণমানকে প্রভাবিত করতে পারে। এটি ভঙ্গুর, শুষ্ক এবং ভাঙ্গনের প্রবণতা বেশি হতে পারে, যা এর উজ্জ্বলতা এবং প্রাণশক্তি হ্রাস করে।

সামগ্রিক সুস্থতার জন্য মানসিক চাপ এবং ত্বক এবং চুলের উপর এর প্রভাবগুলির মধ্যে সংযোগ সনাক্ত করা অপরিহার্য। মাইন্ডফুলনেস, ব্যায়াম এবং সঠিক স্ব-যত্নের মতো কৌশলগুলির মাধ্যমে মানসিক চাপ পরিচালনা করা এই প্রভাবগুলি হ্রাস করতে সাহায্য করতে পারে। মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দিয়ে, আপনি কেবল আপনার মানসিক সুস্থতাই নয় বরং আপনার শারীরিক চেহারাও বাড়াতে পারেন।

Share this article
click me!

Latest Videos

Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'একটা বেয়াদব' শুভেন্দুর নিশানায় কলকাতার নয়া পুলিশ কমিশনার | Suvendu Adhikari | CP Kolkata |
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today