এই ৪ ভুলে বাড়ছে হৃদরোগের ঝুঁকি, সুস্থ থাকতে মেনে চলুন এই কয় টোটকা, জেনে নিন কী কী

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকির কারণ। আধুনিক জীবনযাত্রা হৃদরোগের সমস্যা বাড়াচ্ছে, বিশেষ করে তরুণদের মধ্যে। 

Sayanita Chakraborty | Published : Sep 17, 2024 1:22 PM IST

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের মতো সমস্যায় ভোগেন অনেকেই। আধুনিক জীবনযাত্রার কারণে বাড়তে থাকে হৃদরোগের সমস্যা। গবেষণা বলছে, এই সমস্যায় তরুণরা বেশি খুগছেন। জেনে নিন কেন হয় এমন সমস্যা।

১. ধূমপান: ধূমপান বাড়ায় হৃদরোগের সমস্যা। ধমনীতে প্লাক তৈরি হয় ধূমপানের কারণে। হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পায় ধূমপানের কারণে।

Latest Videos

২. জীবনযাত্রা: ওয়ার্ক ফ্রম হোম এই রোগের আরও এক কারণ। বসে বসে কাজ করার কারণে শারীরিক ক্রিয়াকলাপের অভাব হয়। এতে স্থূলতা, দুর্বল হৃদরোগের স্বাস্থ্য এবং চাপের মাত্রা বৃদ্ধি পায়।

৩. চাপ: মানসিক চাপ  এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যার  কারণে দেখা দেয় এমন রোগ। স্বল্পমেয়াদী চাপ হৃদস্পন্দন, রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে, যা বুক ধড়ফড়, উদ্বেগ এবং মাথাব্যথা সৃষ্টি করে। দীর্ঘস্থায়ী চাপ রক্তনালীগুলির প্রদাহের দিকে পরিচালিত হয়। প্লাকগুলিকে অস্থিতিশীল করে এবং হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। এটি চাপকে হৃদরোগের জন্য একটি গুরুত্বপূর্ণ কিন্তু প্রায়শই উপেক্ষিত ঝুঁকির কারণ করে তোলে, বিশেষ করে তরুণদের মধ্যে।

৪. অনিদ্রা: আধুনিক জীবনযাত্রার কারণে অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। এর থেকে হৃদরোগের ঝুঁকি বাড়ে।  সাথে যুক্ত, স্থূলতা এবং উচ্চ রক্তচাপ দেখা দেয়।

 এই সমস্যাগুলি মোকাবেলা করার জন্য, মেনে চলুন কয়টি টিপস।

 

Share this article
click me!

Latest Videos

এখনই কর্মবিরতি উঠছে না! কেন? জানিয়ে দিলেন জুনিয়র ডাক্তাররা | RG Kar Protest | Junior Doctors |
'জুনিয়র ডাক্তারদের উপর চাপ সৃষ্টি করলে আমরা বাংলাকে অচল করে দেব' হুঙ্কার Shankar Ghosh-এর | RG Kar
মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এ কী অভিযোগ করলেন রাজু বিস্তা? দেখুন | Raju Bista | RG Kar Case
'এবার ওকে উপড়ে ফেলবো! ১৯ তারিখ বিকেলে স্বাস্থ্যমন্ত্রীর ফাইল খুলবো' চরম পদক্ষেপ Suvendu Adhikari-র
ফের ইডি হানা! তল্লাশি চালানো হল হুগলির শ্রীরামপুর বিধানসভার বিধায়ক সুদীপ্ত রায়ের বাংলোতে | ED Raid