ডায়াবেটিসের রোগীরা নির্দ্বিধায় গুড় খেয়ে চলেছেন? জানেন শরীরে ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনছেন!

চিনি (Sugar) এবং চিনি মিশ্রিত যে কোন খাবার (Food) থেকেই বিরত থাকতে বলা হয় রোগীদের। অনেকে আবার মনে করেন চিনির বদলে গুড় (Jaggery) খাওয়া যেতে পারে। কিন্তু এই ধারণা একেবারেই ভুল।

Parna Sengupta | Published : Sep 19, 2024 2:24 PM IST

গুড় (Jaggery) হলো প্রাকৃতিক ভাবে তৈরি এক ধরনের মিষ্টি। সাধারণত খেজুর রস কিংবা আখের রস দিয়ে তৈরি করা হয়। গুড়ে পটাশিয়াম, আয়রন, ক্যালশিয়ামের মতো উপাদান গুলি থাকে। তার মানে এই নয় যে উচ্চ ব্লাড সুগার (Blood sugar) যুক্ত রোগীরা গুড় খেতে পারেন।

ডায়াবেটিস (Diabetes) বা সুগারের (Sugar) সমস্যা ঘরে ঘরে। অনেকই এখন এই রোগে আক্রান্ত। এই রোগে আক্রান্ত হলে, রোগীদের খাবার খাওয়ার ক্ষেত্রে অনেক বিধি নিষেধ থাকে। চিনি (Sugar) এবং চিনি মিশ্রিত যে কোন খাবার (Food) থেকেই বিরত থাকতে বলা হয় রোগীদের। অনেকে আবার মনে করেন চিনির বদলে গুড় (Jaggery) খাওয়া যেতে পারে। কিন্তু এই ধারণা একেবারেই ভুল।

Latest Videos

গুড় খেলে ডায়াবেটিস রোগীদের শরীরে গ্লুকোজের মাত্রা বেড়ে যেতে পারে। আবার গুড়ে থাকা সুক্রোজ সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। এ কারণে এটি চিনির মতোই ক্ষতিকর ডায়াবেটিস রোগীদের জন্য। চিকিৎসকেরা বলছেন, সুগারের রোগীদের জন্য গুড় একেবারেই চলবে না। এতে রয়েছে অতিরিক্ত প্রকৃতিক মিষ্টি এবং ৬৫ থেকে ৮৫ শতাংশ সুক্রোজ। যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর। গুড় হাই গ্লাইসেমিক ধরনের খাবার। ডায়াবেটিসে যারা ভুগছেন তাদের জন্য গুড় কতটা স্বাস্থ্যকর কিংবা গুড় খাওয়া উচিত কিনা এই বিষয়ে জানতে অবশ্যই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেবেন।

কিন্তু যাদের ডায়াবেটিস নেই তারা চিনির বদলে গুড় খেতে পারেন। চিকিত্‍সকরা ডায়াবেটিস রোগীদের সাধারণত লো গ্লাইসেমিক ইনডেক্স ধরনের খাবার খাওয়ার পরামর্শ দেন। অনেকের মতেই সুগারে রোগীরা চিনির বদলে গুড় খেতে পারেন। এই ধারণা একেবারেই ভুল। গুড় খেলে ডায়াবেটিস রোগীদের শরীরে গ্লুকোজের মাত্রা বেড়ে যেতে পারে। আবার গুড়ে থাকা সুক্রোজ সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। এ কারণে এটি চিনির মতোই ক্ষতিকর ডায়াবেটিস রোগীদের জন্য।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'নন্দীগ্রামে আবার দাঁড়াবেন নাকি পিসিমণি?' মমতাকে যে কোন আসনে হারানোর মাষ্টারপ্ল্যান Suvendu Adhikari
'আমরা ভরসা হারাচ্ছি! কর্মবিরতি উঠবে না' বৈঠক শেষে কড়া বার্তা Junior Doctors-দের | RG Kar Protest |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024