Watermelon: ফ্রিজে রেখে তরমুজ খাচ্ছেন নিয়ম করে? জেনে নিন কী ক্ষতি হচ্ছে শরীরের

একটি তরমুজ কিনে তা রোজ একটু একটু করে খেয়ে থাকেন সকলে। কিন্তু, জানেন কি ফ্রিজে রাখা তরমুজ খেয়ে পড়তে পারেন বিপদে।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 8:34 AM IST

লাল, মিষ্টি স্বাদের তরমুজ মন কাড়ছে সকলের। এই সময় প্রায় সকলেই তরমুজ খেয়ে থাকেন। গরমের নানান জটিলতা থেকে মুক্তি পেতে বেশ উপকারী এই ফল। সে কারণে গরমে প্রায় অধিকাংশ দিন তরমুজ খাচ্ছেন সকলে। একটি তরমুজ কিনে তা রোজ একটু একটু করে খেয়ে থাকেন সকলে। কিন্তু, জানেন কি ফ্রিজে রাখা তরমুজ খেয়ে পড়তে পারেন বিপদে।

বিশেষজ্ঞের মতে, ফল ফ্রিজে রাখলে তার আর্দ্রতা হারাতে শুরু করে। তেমনই কাটা তরমুজ ফ্রিজে রাখতে ফুজ পয়জনিং হওয়ার সম্ভাবনা আছে প্রবল। কাটা তরমুজে ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে তা শরীরের জন্য ক্ষতিকর। তাই সুস্থ থাকতে চাইলে বেশিদিন তরমুজ ফ্রিজে ফেলে রাখবেন না। এতে বাড়তে পারে শারীরিক জটিলতা। তাই চেষ্টা করুন রোজ টাটকা ফল খেতে।

তেমনই বেশি পরিমাণে তরমুজ খেলে ঘটতে পারে বিপত্তি। অধিক তরমুজ খাওয়ার কারণে ডায়রিয়া বা হজমের সমস্যা হতে পারে। এটিতে আছে ফাইবার। বেশি পরিমাণে খাওয়ার কারণে পেট ফাঁপা, গ্যাস, ফোলাভাব, ডায়রিয়া হতে পারে। এতে আছে চিনির যৌগ। যা পেট খারাপ এবং গ্যাসের সমস্যা তৈরি করেত পারে। ডায়াবেটিসের রোগীদের জন্য মোটেও এই ফল ভালো নয়। অধিক তরমুজ খাওয়ার কারণে রক্তে শর্করার মাত্র বাড়তে পারে। এতে আছে উচ্চ লাইকোপিন। যারা মদ্যপান করেন তারা তরমুজ খাবেন না। এটি অ্যালকোহলের সঙ্গে প্রতিক্রিয়া তৈরি করে। লিভারের ওপর অতিরিক্ত অক্সিজেটিভ স্ট্রিস ক্ষতিকারক হতে পারে। তেমনই ডিহাইড্রেশন থেকে বাঁচতে সকলে তরমুজ খান। কিন্তু অধিক তরমুজ খাওয়ার কারণে শরীরে প্রয়োজন অতিরিক্ত জলের মাত্রা বেড়ে যেতে পারে। এতে ক্লান্তি, দুর্বল কিডনির মতো সমস্যা হয়।

তেমনই তরমুজে রয়েছে নানান গুণ। এতে আছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ ও ভিটামিন সি-র মতো পুষ্টি উপাদান। যা শরীরের জন্য উপকারী। আছে ক্যান্সার বিরোধকারীল লাইকোপেন ও কিউকারবিটানিস ই। যা প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। হার্ট ভালো রাখতেও বেশ উপকারী তরমুজ। এটি কোলেস্টেরল ও রক্তচাপ কমাতে সাহায্য করে। সঙ্গে প্রদাহ জনিত সমস্যা দূর করে তরমুজ। সঙ্গে নিয়মিত তরমুজ খেলে দৃষ্টিশক্তি জনিত সমস্যা দূর হবে। যারা নিয়মিত তরমুজ খান তাদের কখনও অন্ধত্বের সমস্যা দেখা দেয় না। মেনে চলুন এই বিশেষ টিপস। তবে, টাটকা তরমুজ খান। তা ফ্রিজের রেখে খেলে কমে যেতে পারে তরমুজের পুষ্টিগুণ।

 

 

আরও পড়ুন

Pregnancy: গর্ভবতী মহিলারা গরমে থাকুন সতর্ক, সুস্থ থাকতে এই কয়টি জিনিস খেয়াল রাখুন

সোনার অলংকারে জাদু আছে, এই গহনা পরলেই সেরে ওঠে অনেক রোগ, মেলে পাঁচ উপকার

relationship tips: সঙ্গীর এই ৬টি আচরণ দেখলে অবশ্যই বুঝবেন গুডবাই বলার সময় এসে গেছে

Share this article
click me!