কোনও কষ্ট করতে হবে না! এবার চেয়ারে বসে বসেই হুড়মুড়িয়ে কমবে ওজন! রইল দুর্দান্ত টিপস

একটানা বসে থাকার অভ্যাস আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এই অভ্যাস ওজন বৃদ্ধি, পিঠে ব্যথা, ঘাড় ব্যথা ইত্যাদির মতো অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এমন পরিস্থিতিতে আমরা কিছু সহজ অফিস ব্যায়াম করে এর ক্ষতিকর প্রভাব এড়াতে পারি।

Parna Sengupta | Published : Sep 13, 2024 12:17 PM IST

আজকের ব্যস্ত জীবনে, বেশিরভাগ লোকই ডেস্ক জব করে, যার কারণে তারা দিনের বেশিরভাগ সময় চেয়ারে বসে থাকেন। একটানা বসে থাকার অভ্যাস আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এই অভ্যাস ওজন বৃদ্ধি, পিঠে ব্যথা, ঘাড় ব্যথা ইত্যাদির মতো অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এমন পরিস্থিতিতে আমরা কিছু সহজ অফিস ব্যায়াম করে এর ক্ষতিকর প্রভাব এড়াতে পারি।

পা উপরে এবং নিচে সরান

Latest Videos

চেয়ারে সোজা হয়ে বসুন এবং আপনার পা উপরে এবং নীচে সরান। এই ব্যায়াম পায়ের পেশী শক্তিশালী করে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করে। এই ব্যায়াম মানসিক চাপ কমাতে এবং মনকে শান্ত করতে সাহায্য করে।

পায়ের শক্তি বাড়ানোর ব্যায়াম

একটি চেয়ারে বসুন এবং আপনার গোড়ালি উপরে এবং নীচে সরান। এই ব্যায়াম পা এবং গোড়ালির পেশী শক্তিশালী করে। শক্তিশালী গোড়ালির পেশী পায়ের ক্লান্তি কমাতে সাহায্য করে।

হাঁটু ব্যায়াম

একটি চেয়ারে বসুন, আপনার হাঁটু মুড়ুন এবং সোজা করুন। এই ব্যায়াম উরুর পেশী শক্তিশালী করে। হাঁটুর ব্যথায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য এই ব্যায়ামগুলো খুবই উপকারী। এই ব্যায়ামগুলি ব্যথা কমাতে এবং হাঁটুর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।

হাত ব্যায়াম

একটি চেয়ারে বসে আপনার হাত উপরে এবং নীচে সরান। এই ব্যায়াম হাত এবং কাঁধের পেশী শক্তিশালী করে। হাত উপরে নিচে নাড়ালে শরীরে রক্ত ​​সঞ্চালন উন্নত হয়, যার ফলে পেশীগুলি বেশি অক্সিজেন পায় এবং আরও সক্রিয় হয়।

মাথা ওপর নীচ

একটি চেয়ারে বসার সময়, ধীরে ধীরে আপনার মাথা বাম এবং ডান দিকে ঘুরান। এই ব্যায়াম ঘাড়ের পেশী শক্তিশালী করে। মাথা ঘুরলে ঘাড় এবং মাথায় রক্ত ​​চলাচলের উন্নতি ঘটে, যা আপনাকে সতেজ অনুভব করে।

চোখের ব্যায়াম

চেয়ারে বসার সময়, আপনার চোখ উপরে, নীচে, ডান এবং বামে সরান। এই ব্যায়াম চোখের ক্লান্তি দূর করে। নিয়মিত চোখের ব্যায়াম করলে দৃষ্টিশক্তি ভালো হয় এবং চোখের রোগ প্রতিরোধ করে। এটি চোখের আর্দ্রতা বজায় রাখে এবং শুষ্ক চোখের সমস্যা কমায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'সমস্যার মূল হচ্ছেন মুখ্যমন্ত্রী, তাঁর জন্যেই যত সমস্যা' বিস্ফোরক Suvendu Adhikari | R G Kar Case
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
'দিদিমণি গদির নেশায় মাতাল হয়েছে' কবি গানে মমতাকে ধুয়ে দিলেন অসীম সরকার | Asim Sarkar | R G Kar
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam