ব্রাশ করার সময় আপনি কি বমি বমি ভাব অনুভব করেন? এই রোগগুলির লক্ষণ হতে পারে! সতর্ক হন

কখনও কখনও ব্রাশ করার সময় একজনের বমি বমি ভাব বা বমি হওয়ার মতো অনুভূতি হয়। আপনার যদি সবসময় এই সমস্যা থাকে তবে আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এটি কোনো গুরুতর রোগের লক্ষণ হতে পারে।

Parna Sengupta | Published : Dec 24, 2023 11:15 AM IST

সকালে ঘুম থেকে ওঠার পর প্রত্যেক ব্যক্তি প্রথম যে কাজটি করেন তা হল ব্রাশ, কারণ মুখের স্বাস্থ্যের জন্য আরও ভালোভাবে মুখ পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু, কখনও কখনও ব্রাশ করার সময় একজনের বমি বমি ভাব বা বমি হওয়ার মতো অনুভূতি হয়। আপনার যদি সবসময় এই সমস্যা থাকে তবে আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এটি কোনো গুরুতর রোগের লক্ষণ হতে পারে। আপনার যদি মাঝে মাঝে এই সমস্যা হয় তাহলে চিন্তার কিছু নেই। কিন্তু বারবার এই সমস্যা শরীরে পিত্ত বৃদ্ধির পাশাপাশি লিভার সংক্রান্ত রোগের ইঙ্গিত দেয়। তাই ভুল করেও অবহেলা করা উচিত নয়। আসুন জেনে নিই ব্রাশ করার সময় বমি বমি ভাব বা বমি হওয়া কোন রোগের ইঙ্গিত দেয়।

ব্রাশ করার সময় বমি হওয়ার কারণ কী?

GERD রোগ

ব্রাশ করার সময় বমি পেটের আলসার এবং গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগের কারণেও হতে পারে। এটি পেট সংক্রান্ত রোগের কারণ হতে পারে। প্রকৃতপক্ষে, পেটে অ্যাসিড বৃদ্ধি ব্রাশ করার সময় বমি বমি ভাব সৃষ্টি করতে পারে এবং পেটের অবস্থা আরও খারাপ করতে পারে।

কিডনির ক্ষতির লক্ষণ হতে পারে

এ ছাড়া ব্রাশ করার সময় বমি বমি ভাব কিডনির ক্ষতির লক্ষণ হতে পারে। কিডনি সঠিকভাবে কাজ করতে সক্ষম হয় না, পেট সংক্রান্ত সমস্যা দেখা দিতে শুরু করে। কিডনি বিকল হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা বৃদ্ধি। এমন পরিস্থিতিতে বমি বমি ভাবের পাশাপাশি পেট সংক্রান্ত সমস্যাও হতে পারে।

সময়মতো চিকিৎসা

আপনিও যদি ব্রাশ করার সময় এই জাতীয় সমস্যার মুখোমুখি হন তবে আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। যাতে সময়মতো কারণ খুঁজে বের করা যায় এবং পরবর্তী চিকিৎসা শুরু করা যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!