এই সবুজ শাকটি শীতের সুপারফুড, একসঙ্গে অনেক ভিটামিন এবং খনিজের উৎস

পালং শাকে আরও অনেক উপাদান রয়েছে যেগুলো খেলে অনেক রোগ প্রতিরোধ করা যায়। তাহলে জেনে নিন স্বাস্থ্যের জন্য পালং শাক খাওয়ার উপকারিতাগুলো।

 

deblina dey | Published : Dec 23, 2023 5:44 AM IST

শীত মানেই শাক-সবজির মৌসুম আর শাক মানে পালং শাক। পালং শাক খাওয়া স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী বলে মনে করা হয়। শুধু তাই নয়, এটি একটি দেশি সুপারফুড যাতে অনেক ধরনের ভিটামিন এবং মিনারেল পাওয়া যায়। এতে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া পালং শাকে আরও অনেক উপাদান রয়েছে যেগুলো খেলে অনেক রোগ প্রতিরোধ করা যায়। তাহলে জেনে নিন স্বাস্থ্যের জন্য পালং শাক খাওয়ার উপকারিতাগুলো।

স্বাস্থ্যের জন্য পালং শাক খাওয়ার উপকারিতা

১) পালং শাকে এই ভিটামিন ভরপুর

পালং শাককে সুপারফুড বলা হয় কারণ এতে ভিটামিন এ, সি এবং কে রয়েছে এবং এই সমস্ত জিনিস স্বাস্থ্যের জন্য নানাভাবে কাজ করে। যদিও ভিটামিন এ দৃষ্টিশক্তি উন্নত করে, ভিটামিন সি একটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী এবং ভিটামিন কে একটি মস্তিষ্কের বুস্টার যা স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী।

২) আয়রন সমৃদ্ধ

আয়রন শরীরে রক্ত ​​বাড়াতে সহায়ক। এটি শরীরে লোহিত রক্ত ​​কণিকা বাড়াতে এবং অনেক রোগ প্রতিরোধে সহায়ক। এছাড়াও এটি রক্তাল্পতা, দুর্বলতা এবং মাথা ঘোরার মতো স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যা প্রতিরোধ করতে পারে। এছাড়াও এটি চুল কালো করতে এবং কোলাজেন বৃদ্ধিতে সহায়ক। এছাড়া এতে রয়েছে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে নানা ধরনের রোগ থেকে রক্ষা করতে সহায়ক।

৩) ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ

ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ পালং শাক নানাভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। ক্যালসিয়াম হাড়কে সুস্থ রাখে, ম্যাগনেসিয়াম হার্টকে সুস্থ রাখতে সহায়ক। এটি রক্তনালীকে সুস্থ রাখে এবং হার্টের জন্য উপকারী। এছাড়া এটি রক্তচাপ ভারসাম্য রাখতেও সহায়ক। সুতরাং, এই সমস্ত কারণে আপনার ডায়েটে এই সুপারফুডটি রাখা উচিত।

Share this article
click me!