আন্ডারওয়্যারের মেয়াদ উত্তীর্ণের তারিখ জানেন? ছেঁড়া আন্ডারওয়্যার ব্যবহার করা কি উচিত?

আন্ডারওয়্যারের মেয়াদ উত্তীর্ণের তারিখ : অনেকেই জানেন না কতদিন পর্যন্ত আন্ডারওয়্যার ব্যবহার করা উচিত। কত মাস অন্তর অন্তর আন্ডারওয়্যার পরিবর্তন করা উচিত তা এখানে দেখে নেওয়া যাক। 

Parna Sengupta | Published : Sep 19, 2024 10:41 AM IST

111

আমাদের দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন কাজকর্মে ব্যস্ত থাকি। নিরাপদ বোধ করতে আন্ডারওয়্যার আমাদের সাহায্য করে। আন্ডারওয়্যার একজন ব্যক্তির মানসিক স্বাস্থ্যের উন্নতিতেও সহায়তা করে। বিভিন্ন কারণে মানুষ আন্ডারওয়্যার পরে থাকে।

211

অনেকে তাদের শারীরিক সৌন্দর্য বৃদ্ধির জন্য আন্ডারওয়্যার পরেন। আন্ডারওয়্যার পরা আত্মবিশ্বাস বাড়ায়। স্বাস্থ্যের দিক থেকেও আন্ডারওয়্যার আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি আমাদের ব্যাকটেরিয়া থেকে সুরক্ষা প্রদান করে। অতিরিক্ত ঘামও শোষণ করে।

311

পরিষ্কার আন্ডারওয়্যার আমাদের মূত্রনালীর সংক্রমণের (UTI) ঝুঁকি থেকে রক্ষা করে। আমাদের শরীর থেকে দুর্গন্ধ, অস্বস্তি দূর করতে সাহায্য করে। আন্ডারওয়্যার পরার ফলে যৌনাঙ্গে জ্বালাপোড়া, ফুসকুড়ি থেকেও সুরক্ষা মেলে।

411

যেসব তরুণী আন্ডারওয়্যার পরেন না তার খুবই বিরল। এটি মেয়েদের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। কারণ শরীরের গঠনকে ফুটিয়ে তোলার ক্ষেত্রে আন্ডারওয়্যারের ভূমিকাও রয়েছে। কিছু মেয়ের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য ব্রা আন্ডারওয়্যারই যথেষ্ট। কিন্তু এগুলো কতদিন ব্যবহার করা উচিত তার কোন সময়সীমা আছে কি? অনেকেই এই বিষয়টি জানেন না। ঠিক যেমন ছেঁড়া আন্ডারওয়্যার পরা নিয়ে অনেকের মনেই ধোঁয়াশা থাকতে পারে।

511

আমরা সকলেই জানি যে বেশিরভাগ পণ্যেরই মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে। মেয়াদ শেষ হওয়ার পরে সেই পণ্যগুলি ব্যবহার করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করতে পারে। রান্নাঘরে থাকা মসলাপাতি, ওষুধ, লোশন, বাজার থেকে কিনে খাওয়া খাবার, তেল - সবকিছুরই মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে, তাহলে আন্ডারওয়্যারেরও কি মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে? 

611

আন্ডারওয়্যার নিয়মিত ব্যবহার করা একজন ব্যক্তির স্বাস্থ্যবিধির উপর নির্ভর করে। আপনি যদি দীর্ঘদিন ধরে আন্ডারওয়্যার পরেন তবে আপনার স্বাস্থ্যের ক্ষতি করবেন না। সুতরাং, অন্যান্য জিনিসের মতো আন্ডারওয়্যারেরও মেয়াদ শেষ হওয়ার তারিখ আছে কিনা.. তা এখানে আমরা জেনে নেব।

711

বিশেষজ্ঞদের মতে, আন্ডারওয়্যারের জন্য এখনও কোনও মেয়াদ শেষ হওয়ার তারিখ নির্ধারণ করা হয়নি। তবে, আমরা এটি কতক্ষণ ব্যবহার করি এবং এটি ধোয়ার জন্য কোন ধরণের ডিটারজেন্ট ব্যবহার করি তার উপর নির্ভর করে। এই বিষয়ে একজন বিশেষজ্ঞ বলেছেন, একটি আন্ডারওয়্যার কতদিন ব্যবহার করা যেতে পারে তার কোনও সময়সীমা নেই। তবে, প্রতি ছয় মাস বা প্রতি বছর আন্ডারওয়্যার পরিবর্তন করা ভালো।

811

এইভাবে আন্ডারওয়্যার পরিবর্তন করার মাধ্যমে বিভিন্ন ধরণের সংক্রমণ সহজেই এড়ানো যায়। আপনি যদি দীর্ঘদিন ধরে আন্ডারওয়্যার পরিবর্তন না করেন তবে অ্যালার্জি, ত্বকের সমস্যা ইত্যাদির মতো সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। আপনার আন্ডারওয়্যার যদি খুব পুরনো বা ঢিলা হয় তবে এটি ব্যবহার না করাই ভালো। এছাড়াও, আপনার আন্ডারওয়্যার ধোয়ার পরেও যদি দুর্গন্ধ বের হয় তবে তা কোনওভাবেই ব্যবহার করবেন না।

911

আন্ডারওয়্যার যদি পুরনো কাপড়ের মতো ছিঁড়ে যেতে শুরু করে তবে অবশ্যই তা পরিবর্তন করা উচিত। ছেঁড়া আন্ডারওয়্যার ভালো নয়। এমনকি পোকামাকড়ের কারণেও এগুলো হতে পারে। এগুলো ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে না। আন্ডারওয়্যারে গর্ত হওয়ার পেছনে পোকামাকড়, সাদা দাগ, মূত্রনালীর সংক্রমণ, ব্যাকটেরিয়া সংক্রমণ সহ আরও অনেক কারণ থাকতে পারে। সেক্ষেত্রে গর্ত হওয়ার কারণ অনুসন্ধান করা জরুরি। যতটা সম্ভব সেই আন্ডারওয়্যার ব্যবহার করবেন না।

1011

হতে পারে ছেঁড়া আন্ডারওয়্যারটি সম্প্রতি কেনা হয়েছে বলে তা ফেলে দেওয়ার মতো মন নেই। ছেঁড়া হলেও সেই আন্ডারওয়্যার ব্যবহার করতে হবে মন ভাবতে পারে। যদি এমনটা মনে হয় তাহলে ধুয়ে ফুটন্ত জলেে ভালো করে ধুয়ে ব্যবহার করুন। যদি তা সম্ভব না হয় তবে ধুয়ে শুকিয়ে ইস্ত্রি করে ব্যবহার করুন। কোন কারণে গর্ত হচ্ছে তা খেয়াল রাখা জরুরি।

1111

আপনার আন্ডারওয়্যার যদি খসখসে হয় তবে ত্বকের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। নরম আন্ডারওয়্যার ব্যবহার করা খুবই জরুরি। আন্ডারওয়্যার যদি শক্ত হয় তবে আপনার শরীরে চুলকানি হতে পারে। এছাড়াও, আপনার যৌনাঙ্গে সংক্রমণের ঝুঁকি থাকে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos