খাওয়ার পর স্নান করেন? জেনে নিন অজান্তে কী মারাত্মক ভুল করছেন, সতর্ক হন

সুস্থ জীবনযাপন করতে সময়মতো সঠিক খাবার খাওয়া উচিত। অন্যথায় পেটের সমস্যায় ভুগতে হতে পারে। তেমনই সঠিক সময় স্নান না করলেও হতে পারে শারীরিক জটিলতা। জেনে নিন কী করবেন কী নয়।

Sayanita Chakraborty | Published : Sep 19, 2024 8:51 AM IST

18

অনেকে সকালে খাবার খাওয়ার আগে স্নান করেন। আবার কেউ কেউ কর্মব্যস্ততার কারণে আগে খাবার খেয়ে পরে স্নান করেন। কিন্তু এই অভ্যাস স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাহলে স্নানের উপযুক্ত সময় কোনটি?

28
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সুস্বাস্থ্যের জন্য সবসময় সঠিক সময়ে স্নান করা উচিত। সকালে অথবা সন্ধ্যায় স্নানের জন্য উপযুক্ত সময় বলে মনে করা হয়। অনেকে রাতে ঘুমাতে যাওয়ার আগে স্নান করার অভ্যাস করেন। এটি ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়।
38

বিশেষ করে গ্রীষ্ম এবং বর্ষাকালে ত্বকের উপর ধুলোবালি জমে অপরিষ্কার হয়ে যায়। তাই এই সময়ে দুবার স্নান করা প্রয়োজন। বাইরে থেকে এসে মুখ, হাত-পা পরিষ্কার করে ধুয়ে ফেলতে বাড়ির বড়রা এই কারণেই বলে থাকেন।

48
রাতে ঘুমানোর আগে শরীর পরিষ্কার থাকা উচিত। তাই সন্ধ্যায় অথবা রাতে স্নান করাও ভালো। তবে সকালে স্নান করা ভুল তা নয়। সকালে স্নান করলে ঘুম তাড়াতাড়ি ভেঙে যায়। সকালে তাড়াতাড়ি উঠে কাজে বের হন যারা তাদের জন্য সকালের স্নান ভালো।
58
আপনার যদি খাবার খাওয়ার আগে অথবা পরে স্নান করার অভ্যাস থাকে তাহলে কিছু বিষয় জেনে রাখা উচিত। একটি খারাপ অভ্যাসের ফলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। শরীরের বিভিন্ন অঙ্গের কার্যক্ষমতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
68

খাবার খাওয়ার পর পরই স্নান করলে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়। খাবার খাওয়ার পর হজমের জন্য পেটের চারপাশে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এই সময় আপনি যদি স্নান করেন তাহলে রক্ত সঞ্চালন কমে যায় এবং হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়। বিপরীত প্রক্রিয়ার কারণে শরীরের হজম প্রক্রিয়ার উপর প্রভাব ফেলে।

78

স্নান করার সময়, শরীরের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়, যা হজমের জন্য ভালো নয়। এর ফলে অস্বস্তি এবং বুক জ্বালাপোড়া হতে পারে। খাবার খাওয়ার পর স্নান করলে মেদ বেড়ে যেতে পারে।

88
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার এক থেকে দুই ঘন্টা পর স্নান করা উচিত। কমপক্ষে দুই ঘন্টা বিরতি বজায় রাখা উচিত। স্নানের পর খাবার খেলে শরীরে কোনও নেতিবাচক প্রভাব পড়ে না। বরং হজম প্রক্রিয়াও ভালো হয়।
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos