চুলে স্ট্রেইটিং ও কালারিং সম্পর্কে চিকিৎসকদের সতর্কবার্তা, শরীরের এই অংশগুলোতে হতে পারে ক্যান্সার

চুলে কালার করা, চুল স্ট্রেইট করা এবং চুল স্মুদনিং করার বিষয়ে চিকিৎসক সতর্কবাণী দিয়েছেন। এই জাতীয় পণ্যগুলিতে ফর্মালডিহাইড এবং ফর্মালডিহাইড-মুক্তকারী রাসায়নিক থাকে। যার কারণে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

 

deblina dey | Published : Jan 3, 2024 7:19 AM IST

চুলে কালার করা, চুল স্ট্রেইট করা এবং চুল স্মুদনিং করা, আজকাল বেশিরভাগ মেয়েরাই চুলে এই জিনিসগুলি করে থাকেন। এটা যে শুধু অল্পবয়সী মেয়েরাই এটা করে তা নয়, বরং এটা সব বয়সের মানুষের ফ্যাশন ট্রেন্ডের অংশ হয়ে উঠছে। কিন্তু এসব ফ্যাশন ট্রেন্ড নিয়ে ডাক্তারের সঙ্গে কথা বলা হলে তার মতামত ছিল সম্পূর্ণ ভিন্ন। চুলে কালার করা, চুল স্ট্রেইট করা এবং চুল স্মুদনিং করার বিষয়ে চিকিৎসক সতর্কবাণী দিয়েছেন।

তাদের মতে, এটা ঠিক যে চুলের চেহারায় অনেক পরিবর্তন আসে, তবে এফডিএ (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) সম্প্রতি বলেছে, ক্যান্সার প্রতিরোধের জন্য চুলকে সিল্কি করে এমন জিনিসের ব্যবহার কমাতে হবে। এই জাতীয় পণ্যগুলিতে ফর্মালডিহাইড এবং ফর্মালডিহাইড-মুক্তকারী রাসায়নিক থাকে। যার কারণে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

Latest Videos

ক্যান্সারের ঝুঁকি বাড়ে-

চুল সিল্কি এবং মসৃণ করতে যে বিশেষ পণ্য ব্যবহার করা হয় এতে ফরমালডিহাইড এবং ফরমালডিহাইড-মুক্ত পণ্য ব্যবহার করা হয়। হেয়ার স্ট্রেটেনিং প্রোডাক্ট ব্যবহার করলে অল্প সময়ের জন্য চুল সোজা হয় কিন্তু তা অনেক গুরুতর সমস্যার জন্ম দেয়। ফর্মালডিহাইড রয়েছে, যার ধোঁয়া চোখ, নাক এবং গলায় জ্বালা সৃষ্টি করে। শ্বাসকষ্টজনিত সমস্যাও হতে পারে। যার কারণে ঝুঁকির কারণও হতে পারে।

মহিলাদের মধ্যে এই ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়-

অতিরিক্ত চুলের পণ্য ব্যবহার মহিলাদের জরায়ু ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। ২০২২ সালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (NIH রেকর্ড) অনুসারে, রাসায়নিক ব্যবহারের পরে নির্গত ধোঁয়া জরায়ু ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আসলে, এন্ডোমেট্রিয়ামের টিস্যুতে ক্যান্সার কোষ তৈরি হলে এই ক্যান্সার হয়। যা জরায়ুর আস্তরণে থাকে। ফর্মালডিহাইড এই ক্যান্সার কোষগুলিকে ট্রিগার করে এবং শরীরে মিউটেশনের প্রচার করে।

চুলের রং থেকে মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকি-

Cancer.gov-এর একটি গবেষণা অনুসারে, চুলে রঙ করা মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়। প্রায় ৮০ শতাংশ চুলের শুকনো পণ্য হাইড্রোজেন পারক্সাইড থেকে তৈরি হয় যা একটি কার্সিনোজেনিক ফর্মুলেশন। এটি মূত্রাশয়ের ক্যান্সারের বৃদ্ধি করে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ৭ সেপ্টেম্বর : আপনি কি জানেন, আজ আপনার সারাদিন কেমন কাটবে? দেখুন আজকের রাশিফল
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
'আমার মেয়েকেও ভুগিয়েছে, Sandip Ghosh বলেছিল, একটা চুলও ছিঁড়তে পারবি না' এক মায়ের গর্জন | RG Kar |
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar