Heart Attack: জিমে যাওয়ার পর হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে কেন? সতর্ক করছেন চিকিৎসকরা

জিমে শরীরচর্চা করতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা এখন প্রায়ই দেখা যাচ্ছে। এই ঘটনায় উদ্বিগ্ন হয়ে উঠেছেন চিকিৎসকরা। তাঁরা এ বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক করে দিচ্ছেন।

Soumya Gangully | Published : Mar 29, 2024 6:29 AM IST / Updated: Mar 29 2024, 12:55 PM IST

অনেকেই মনে করেন, জিমে গিয়ে শরীরচর্চা করলেই স্বাস্থ্য ভালো থাকে। কিন্তু সবার ক্ষেত্রে সেটা হয় না। জিমে শরীরচর্চা করতে গিয়ে অনেকেই হৃদরোগে আক্রান্ত হচ্ছেন। এই কারণে সতর্ক করে দিচ্ছেন চিকিৎসকরা। জিমে কী করা উচিত এবং কী করা উচিত নয়, সে বিষয়ে পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা। তাঁদের মতে, জিমে গিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ হল দ্রুত ওজন কমানো বা সিক্স প্যাক অ্যাবসের লক্ষ্যে শরীরচর্চা। ঠিকমতো প্রস্তুতি ছাড়াই এভাবে শরীরচর্চা করতে গিয়ে অনেকে বিপদ ডেকে আনছেন। যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাঁদের শরীরচর্চার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। জিমে শরীরচর্চা করলে সাময়িকভাবে রক্তচাপের মাত্রা বেড়ে যায়। এর ফলে অনেক সময় শারীরিক সমস্যা তৈরি হয়। অনেক ব্যক্তির ক্ষেত্রে রক্তচাপ স্বাভাবিক হতে সময় লাগে। সেক্ষেত্রে হৃদরোগের আশঙ্কা বেড়ে যায়। অনেকে জিমে মাত্রাতিরিক্ত পরিশ্রম করেন। চিকিৎসকদের মতে, এটাও শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। প্রত্যেকেরই শারীরিক সক্ষমতা অনুযায়ী পরিশ্রম বা শরীরচর্চা করা উচিত। না হলেই যে কোনও মুহূর্তে বিপদ আসতে পারে।

নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা জরুরি

চিকিৎসকদের মতে, অনেকেই নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা করান না। ফলে হার্টে ব্লকেজ আছে কি না বা ঠিক কী অবস্থায় আছে হৃদযন্ত্র, সেটা জানা যায় না। এই কারণে জিমে শরীরচর্চা করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। ধূমপান, প্রচুর পরিমাণে রেড মিট, জাঙ্ক ফুড খাওয়াও স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এর ফলেও হৃদরোগ হতে পারে। ওজন বেড়ে গেলে বা ডায়াবেটিসের সমস্যা থাকলেও শরীরচর্চার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত।

এই লক্ষণগুলি দেখলেই সতর্ক হওয়া উচিত

চিকিৎসকদের মতে, শরীরচর্চা করার সময় বা পরে হঠাৎ বুকে ব্যথা হলে, শ্বাসকষ্ট হলে, শরীরচর্চার পর সারাদিন ধরে ঘুম পেলে, অতিরিক্ত ঘাম হলেই সতর্ক থাকা উচিত। এগুলি হৃদরোগের লক্ষণ হতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Kriti Sanon: মুম্বইয়ের জুহুতে জিম উদ্বোধনে কৃতী শ্যানন, দেখুন ভিডিও

Sara Ali Khan: বিদেশে ঘুরতে গিয়েও বাদ গেল না শরীর চর্চা, প্যারিসের জিম থেকে শেয়ার করলেন বিশেষ ভিডিও

ফিট থাকতে শুধু ডায়েট ও জিম নয়, সঙ্গে মন ভালো রাখা দরকার, নিজের ফিটনেস সিক্রেট জানালেন মডেল-অভিনেত্রী সায়ন্তনী

Share this article
click me!