Health Tips: গরমের দিনে রোগ পাতে রাখুন এঁচোড়, রইল এর পাঁচটি উপকারিতা

এঁচড়ের কাবাব বা কোপ্তাও তৈরি হয়। চপ বানিয়েও খাওয়া যায়। কিন্তু আপনি কি জানেন এই মরশুমি সবজি আপনার স্বাস্থ্যের জন্য বিশেষ উপরকারী। বছরের অন্যান্য সময় এঁচড় খুবই কম পাওয়া যায়।

 

Saborni Mitra | Published : Mar 28, 2024 5:34 PM IST

বাঙালিদের জনপ্রিয় ফলগুলির মধ্যে একটি হল কাঁঠাল। কাঁচা অবস্থায় এঁচোড়। রান্না করে খেতে হয়। অত্যন্ত সুস্বাদু। একে গাছ পাঁঠাও বলা হয়। নিরামিশ ভাবে খাওয়া যায়। আবার চিংড়ি বা শোল মাছ দিয়েও খাওয়া যায়। অনেকে আবার পেঁয়াজ রসুন দিয়ে মাংসের মত রান্না করেও খান। এঁচোড়ের কাবাব বা কোপ্তাও তৈরি হয়। চপ বানিয়েও খাওয়া যায়। কিন্তু আপনি কি জানেন এই মরশুমি সবজি আপনার স্বাস্থ্যের জন্য বিশেষ উপরকারী। বছরের অন্যান্য সময় এঁচোড় খুবই কম পাওয়া যায়। গরমকাল পড়ার আগেই এটি সহজেই পাওয়া যায়।

রইল এঁচোড় খাওয়ার পাঁচটি উপকারিতাঃ

১। বিশেষজ্ঞরা জানিয়েছেন মাংসের পরিবর্তে অনেক বাড়িতেই এঁচোড় খাওয়া হয়। এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। পাশাপাশি এঁচড় ডায়াবেটিক রোগীদের জন্য বিশেষ উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা বজায় রেখে ডায়াবেটিশ নিয়ন্ত্রণ করে।

২। এঁচোড় হৃদরোগের প্রতিরোধে কাজ করে। এটি রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। এটি একটি সুপার ফুড হিসেবে ধরা হয়। তাই হার্টের রোগীরা নিয়মিত এঁচোড় খেতেই পারেন।

৩। নির্দিষ্ট বয়সের পর কোলন ক্যান্সারের সম্ভাবনা থেকেই যায়। তবে নিয়মিত খাদ্য তালিকায় এঁচোড় রাখলে সেই ঝুঁকি অনেকটাই কমে যায়।

৪। বিশেষজ্ঞদের কথায় এটি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এঁচোড়ে প্রচুর পরিমাণে ভিটামিন এ আর সি রয়েছে। যা একাধিক রোগকে দূরে রাখতে সাহায্য করে।

৫। এঁচোড়ে প্রচুর পরিমাণে ফাইবার হয়েছে। যা হজমে সহায়ক। যাদের কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের জন্য এঁচড় খুবই উপকারী।

এমনিতেই রান্নাঘরে এঁচোড় একটি জনপ্রিয় সবজি। তবে  রোগীরা যদি ওই সবজি খান তাহলে  অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারে।  

Share this article
click me!