সানস্ক্রিন মাখলে কি শরীরে ভিটামিন ডি কম ঢুকবে? জেনে নিন কী বলছেন চিকিৎসকরা

বেশ কয়েকটি গবেষণা এই সমস্যাটি সমাধান করেছে। হার্ভার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, সানস্ক্রিন ইউভিবি রশ্মিকে ব্লক করে, যার ফলে রোদে পোড়া প্রতিরোধ হয়।

Parna Sengupta | Published : Dec 30, 2023 4:09 PM IST

নিজের স্বাস্থ্যকে প্রাধান্য দেওয়ার পাশাপাশি মানুষ তাদের ত্বকের দিকেও বিশেষ নজর দিচ্ছেন। ত্বককে সুস্থ রাখতে মানুষ তাদের দৈনন্দিন রুটিনে সানস্ক্রিন অন্তর্ভুক্ত করে। অন্যান্য ত্বকের যত্নের পণ্যগুলির মতো, সানস্ক্রিন মানুষের জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। গ্রীষ্ম হোক বা শীত, ত্বক রক্ষায় সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেন ত্বকের যত্ন বিশেষজ্ঞরা। তবে, আপনি কি জানেন যে সানস্ক্রিন শরীরে ভিটামিন ডি-এর মাত্রা কমাতে পারে, যা ত্বকের স্বাস্থ্যের জন্য অপরিহার্য বলে মনে করা হয়?

কিছু লোক বিশ্বাস করে যে সানস্ক্রিন লাগানো ভিটামিন ডি মাত্রা কমাতে পারে। বেশ কয়েকটি গবেষণা এই সমস্যাটি সমাধান করেছে। হার্ভার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, সানস্ক্রিন ইউভিবি রশ্মিকে ব্লক করে, যার ফলে রোদে পোড়া প্রতিরোধ হয়। অর্থাৎ সানস্ক্রিন ব্যবহার করলে ভিটামিন ডি-এর মাত্রা কমতে পারে। যাইহোক, খুব কম লোকই সঠিক পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করেন এবং কেউ কেউ এটি মাঝে মাঝে ব্যবহার করেন। তাই ভিটামিন ডি-এর ওপর সানস্ক্রিনের কোনো প্রভাব নেই।

বিশেষজ্ঞরা যা বলেন:

ভিটামিন ডি এর উপর সানস্ক্রিনের সম্ভাব্য প্রভাব নিয়ে আলোচনা করা কিছুটা চ্যালেঞ্জিং। যদিও সানস্ক্রিন ত্বককে রক্ষা করে, ভিটামিন ডি স্তরের উপর এর সম্ভাব্য প্রভাবগুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ। ডাঃ সারু বলেন, সূর্যের আলো থেকে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়।

যাইহোক, সূর্যালোকের সরাসরি এক্সপোজার ত্বকে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে, যার ফলে সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। বেশির ভাগ মানুষ বিশ্বাস করে যে উচ্চতর এসপিএফ যুক্ত সানস্ক্রিন ভিটামিন ডি ব্লক করতে পারে। তাই সানস্ক্রিন সঠিকভাবে ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

ইউভি রশ্মির প্রভাব

স্কিন কেয়ার বিশেষজ্ঞ বলেন যে UV রশ্মির কারণে ত্বকে সানস্ক্রিনের প্রভাব পড়ে। তবে, লোকেরা প্রায়শই সঠিকভাবে সানস্ক্রিন প্রয়োগ করে না। বিশেষজ্ঞরা প্রতি দুই ঘণ্টায় সানস্ক্রিন লাগানোর পরামর্শ দিলেও অনেকেই এই নিয়ম মানেন না। যে ধরনের সানস্ক্রিন ব্যবহার করা হোক না কেন, ইউভি রশ্মি অবশ্যই ত্বকে কিছুটা প্রভাব ফেলে। সপ্তাহে ২ থেকে ৩ বার ১৫ মিনিট রোদে কাটালে পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!