ডায়াবেটিস না থাকলেও রক্তে বাড়তে পারে শর্করার মাত্রা, জেনে নিন কী করবেন

ডায়াবেটিস না থাকলেও রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে তা হালকাভাবে নেওয়া উচিত নয়, কারণ এতে সমস্যা বাড়তে পারে। কিছু লক্ষণ দেখা দিলে অবিলম্বে মনোযোগ দেওয়া উচিত। বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিন কী কী লক্ষণ ও ঝুঁকি রয়েছে।

Parna Sengupta | Published : Dec 30, 2023 2:35 PM IST

শরীরকে সুস্থ রাখার জন্য চিনিও খুবই গুরুত্বপূর্ণ, তবে খুব বেশি চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয় না। এতে অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি প্রায়শই দেখা যায়, কারণ ডায়াবেটিসের কারণে অগ্ন্যাশয়ে ইনসুলিনের উৎপাদন প্রভাবিত হয়। যাইহোক, ডায়াবেটিস ছাড়াও, আপনার রক্তে চিনির পরিমাণ বাড়তে পারে, যার ওপর সময়মতো মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিস না থাকলেও রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে তা হালকাভাবে নেওয়া উচিত নয়, কারণ এতে সমস্যা বাড়তে পারে। কিছু লক্ষণ দেখা দিলে অবিলম্বে মনোযোগ দেওয়া উচিত। বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিন কী কী লক্ষণ ও ঝুঁকি রয়েছে।

ডাক্তাররা কি বলেন

চিকিৎসকরা বলছেন ডায়াবেটিস না থাকলেও শরীরে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। এ ধরনের সমস্যা অনেকেরই দেখা যায় এবং দীর্ঘদিন শরীরে চিনির মাত্রা বেশি থাকলে ডায়াবেটিসের ঝুঁকি থাকে।

জেনে নিন কী কী লক্ষণ রয়েছে

রক্তে সুগার বেড়ে গেলে ঘন ঘন প্রস্রাব হওয়া, ত্বক সব সময় শুষ্ক থাকা এবং মুখের শুষ্কতার মতো লক্ষণ দেখা যায়। যা উপেক্ষা করা উচিত নয়।

অতিরিক্ত ক্যালরিও ক্ষতিকর

আমরা মনে করি যে অতিরিক্ত চিনি খেলে ডায়াবেটিস হয়, তবে ডায়াবেটিসের সাথে এর সরাসরি কোনও সম্পর্ক নেই। যাইহোক, কিছু কারণ আছে, কারণ শুধুমাত্র অতিরিক্ত পরিমাণে চিনি গ্রহণ নয়, অতিরিক্ত ক্যালোরি গ্রহণ, ওজন বাড়ানোর দিকে মনোযোগ না দেওয়া, শিথিল রুটিনগুলিও আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

কি জিনিস মাথায় রাখতে হবে

উপরে উল্লিখিত কিছু লক্ষণ দেখা গেলে অবশ্যই একবার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং পরীক্ষা করান। রক্তে শর্করার বর্ধিত পরিমাণের ভারসাম্য বজায় রাখতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। যদি মিষ্টি খারওয়ার ইচ্ছে বেশি হয় তবে এর দিকেও মনোযোগ দেওয়া দরকার। আপনার ডায়েট থেকে মিষ্টি খাবার কমিয়ে দিন। এছাড়াও, আপনার ওজনের দিকে মনোযোগ দিন, এর জন্য প্রতিদিনের ক্রিয়াকলাপ শুরু করুন, যেমন হাঁটা, সাইকেল চালানো, সাঁতার কাটতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!