Winter Superfoods: শীতের মরশুমে ডায়েটে যোগ করুন এই কয়টি খাবার, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

শীতের সকল সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন কয়টি খাবারের ওপর। শীতের মরশুমে ডায়েটে যোগ করুন এই কয়টি খাবার, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

 

Sayanita Chakraborty | Published : Dec 29, 2023 1:44 AM IST

শীত মানে হাজারও শারীরিক জটিলতা। শীতের মরশুমে সর্দি, কাশি থেকে শুরু করে ত্বকে অ্যালার্জির মতো সমস্যা দেখা যায়। এই মরশুম হাঁপানির রোগীদের জন্য বেশ কঠিন। তেমনই এই সময় দেখা দেয় গাঁটের ব্যথার মতো সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন কয়টি খাবারের ওপর। শীতের মরশুমে ডায়েটে যোগ করুন এই কয়টি খাবার, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

মিষ্টি আলু

শীতের সময় খেতে পারেম মিষ্টি আলু। এতে আছে ফাইবার, ভিটামিন এ, পটাশিয়াম ও অন্যান্য পুষ্টিগুণ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত।

আমলকি

রোজ আমলকি খান। এটি ভিটামিন সি-তে পূর্ণ। তেমনই আছে নানান উপকারী উপাদান। যা রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত। শরীর রাখে সুস্থ।

খেঁজুর

শীতের সময় নিয়ম করে খেঁজুর খেতে পারেন। এটি ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেল থেকে ফাইবারের মতো উপাদানে পূর্ণ। যা শরীর রাখে সুস্থ। বাড়ায় রোদ প্রতিরোধ ক্ষমতা।

বাদাম

বাদাম খান নিয়ম করে। শীতের সময় বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এটি ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্ট থাকে বাদামে। তেমনই থাকে ওমেগা ৩। এমন উপাদান স্বাস্থ্যের জন্য উপকারী।

সরষের শাক

সরষের শাক খেতে পারেন। এটি অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন কে, এ এবং সি-তে পূর্ণ। যা হার্টের রোগ দূর করে, হাঁপানির সমস্যা কমায়। তেমনই মহিলাদের পিরিয়ডস সংক্রান্ত সমস্যা দূর করে। সঙ্গে বাড়ায় ইমিউনিটি। খেতে পারেন সরষের শাক।

ব্রকোলি

ব্রকোলি খেতে পারেন শীতের মরশুমে। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ। আছে ফাইবার, ভিটামিন, মিনারেল-সহ নানান উপাদান। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। দূর করবে নানান জটিলতা। সঙ্গে খেতে পারেন ফুলকপি। ফুলকপিতে ও আছে নানান উপকারী উপাদান। যা শীতের মরশুমে স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

Cancer cure: বিজ্ঞানের অবাক করা আবিষ্কারে এবার অস্ত্রোপচার ছাড়াই সারবে ক্যান্সার

Ration strike: নতুন বছরের প্রথম দিন থেকেই রেশন ধর্মঘটের ডাক, সমস্যায় প্রায় ৮১ কোটি গরীব মানুষ

Share this article
click me!