শীতে লবঙ্গের দুধ পান করুন, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে, সঙ্গে মিলবে আরও অনেক উপকার

লবঙ্গ প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, পটাসিয়াম সহ অনেক পুষ্টিতে ভরপুর। দুধে রয়েছে ভিটামিন ডি, প্রোটিন, ক্যালসিয়াম ইত্যাদি বৈশিষ্ট্য। লবঙ্গ মিশিয়ে দুধ পান করলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যায়।

Parna Sengupta | Published : Dec 14, 2023 12:29 PM IST

দুধ পান করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। অনেক কিছুর সঙ্গে দুধ মিশিয়ে পান করলে এর উপকারিতা আরও বেড়ে যায়। প্রায়ই হলুদ এবং দুধ পান করার পরামর্শ দেওয়া হয়। এটা খুবই উপকারী। হলুদ দুধের মতো, লবঙ্গের দুধ পানও অনেক উপকার করে। লবঙ্গ প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, পটাসিয়াম সহ অনেক পুষ্টিতে ভরপুর। দুধে রয়েছে ভিটামিন ডি, প্রোটিন, ক্যালসিয়াম ইত্যাদি বৈশিষ্ট্য। লবঙ্গ মিশিয়ে দুধ পান করলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই লবঙ্গের দুধ পানের এই উপকারিতাগুলো সম্পর্কে।

এভাবে খাবেন লবঙ্গের দুধ

লবঙ্গের দুধ পান করা স্বাস্থ্যের জন্য ভালো। রাতে ঘুমানোর আগে এটি পান করলে বেশি উপকার পাওয়া যায়। লবঙ্গ দুধ তৈরি করতে, এক গ্লাস দুধ গরম করুন এবং এই গরম দুধে লবঙ্গ গুঁড়ো যোগ করুন। দুধ মিষ্টি করতে এতে গুড় দিন। পুরো লবঙ্গ পিষে এর গুঁড়ো তৈরি করতে পারেন।

লবঙ্গ দুধ পানের উপকারিতা

শক্তির জন্য

দুধ পান করলে শরীরে শক্তি যোগায়। দুধে ক্যালসিয়াম, সোডিয়াম ও পটাশিয়াম থাকে। লবঙ্গ মিশিয়ে দুধ পান করা খুবই উপকারী। এটি শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়।

হজমের জন্য

দুধ ও লবঙ্গ একসঙ্গে খেলে হজমশক্তি ভালো হয়। এটি পরিপাকতন্ত্রকে শক্তিশালী করার জন্য খুবই উপকারী। এটি পেট পরিষ্কার করে এবং কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়।

রক্তচাপের জন্য

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার গুণ রয়েছে লবঙ্গে। রক্তচাপ নিয়ন্ত্রণে লবঙ্গ মিশিয়ে দুধ পান করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

দাঁতের জন্য

দাঁতের ব্যথা ও নিঃশ্বাসের দুর্গন্ধেও লবঙ্গ উপকারী। লবঙ্গের সাথে দুধ দাঁতের জন্য উপকারী। দুধ ক্যালসিয়াম সরবরাহ করে যা দাঁত মজবুত করে। লবঙ্গ নিঃশ্বাসের দুর্গন্ধ কমায়।

গলার জন্য

শীতকালে গলা ব্যথার সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে লবঙ্গ খাওয়া উপকারী। লবঙ্গ দিয়ে দুধ পান করলেও গলায় আরাম পাওয়া যায়। দুধে মেশানোর পর হালকা গরম দুধ খান, এতে গলাও প্রশমিত হবে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!