আই ড্রপ থেকে বড় ক্ষতি হতে পারে চোখের, জেনে নিন এগুলি ব্যবহারের সঠিক নিয়ম

চিকিৎসকদের মতে যখনই কোনও ব্যক্তি চোখের ড্রপ বা সিরাপের সীলমোহর খুলবেন, তাতে খোলার তারিখ লেখা উচিত এবং এক মাস পরে এটি সরিয়ে ফেলা উচিত। সিল খোলার একটি নির্দিষ্ট সময়ের পরে চোখের ড্রপগুলি দূষিত হয়, সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

Parna Sengupta | Published : Dec 13, 2023 7:31 PM IST

বর্তমানে বায়ু দূষণের মাত্রা বাড়ছে, যার কারণে চোখের সমস্যা বাড়ছে। এর পাশাপাশি মোবাইল ও টিভির অতিরিক্ত ব্যবহারও চোখের জন্য ক্ষতিকর প্রমাণিত হচ্ছে। ফলে অল্প বয়সেই চশমা পরতে হয়। বেশিরভাগ লোক চোখের সংক্রমণ, চোখের সামান্য আঘাত বা গ্লুকোমার মতো অবস্থার চিকিত্সার জন্য চোখের ড্রপ ব্যবহার করে। চোখ শরীরের গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল অঙ্গগুলির মধ্যে একটি। এক্ষেত্রে সামান্য অসাবধানতাও আপনার জন্য বড় সমস্যা তৈরি করতে পারে। আপনি কি জানেন কিভাবে এবং কত দিন চোখের ড্রপ ব্যবহার করা যায়?

চিকিৎসকদের মতে যখনই কোনও ব্যক্তি চোখের ড্রপ বা সিরাপের সীলমোহর খুলবেন, তাতে খোলার তারিখ লেখা উচিত এবং এক মাস পরে এটি সরিয়ে ফেলা উচিত। সিল খোলার একটি নির্দিষ্ট সময়ের পরে চোখের ড্রপগুলি দূষিত হয়, সংক্রমণের ঝুঁকি বাড়ায়। ওষুধে উপস্থিত প্রিজারভেটিভগুলিরও একটি নির্দিষ্ট শেলফ লাইফ রয়েছে এবং যদি ওষুধটি বোতলের সিল খোলার ১ মাস পরে ব্যবহার করা হয় তবে এটি চোখের মারাত্মক ক্ষতি করতে পারে।

চোখের ড্রপগুলি শুধুমাত্র রোগীর জন্যই ব্যবহার করুন

চক্ষু বিশেষজ্ঞদের মতে চোখের ড্রপ ব্যবহারের আগে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া উচিত। চোখের ড্রপ ব্যবহারের পরও হাত ধুয়ে নিতে হবে। মনে রাখবেন চোখের ড্রপ শুধুমাত্র একই ব্যক্তির জন্য ব্যবহার করা উচিত। যার জন্য এটি কেনা হয়েছে, তিনি ব্যতীত আর কেউ এটি ব্যবহার করবেন না। করলে সংক্রমণ হতে পারে। চোখের ড্রপ দেওয়ার আগে ডাক্তারের সাথে পরামর্শ করা খুবই গুরুত্বপূর্ণ।

যথাযথ রক্ষণাবেক্ষণ প্রয়োজন

ওষুধগুলি যদি সঠিকভাবে সংরক্ষণ করা না হয় তবে তাদের প্রভাব হারাতে খুব বেশি সময় লাগে না। ওষুধগুলি সঠিক তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত এবং ফার্মেসি থেকে ওষুধ সংগ্রহ করার সময় একজন ফার্মাসিস্টের উপস্থিতি গুরুত্বপূর্ণ। তিনি আপনাকে ওষুধ সম্পর্কে সঠিক তথ্য দেবেন এবং কীভাবে এটি সঠিকভাবে গ্রহণ এবং বজায় রাখতে হবে, সেসম্পর্কে পরামর্শ দেবেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!