শীত পড়ার সঙ্গে সঙ্গে বেশি চা-কফি পান করেছেন, সাবধান হোন হতে পারে মারাত্মক এই রোগ

কিছু লোক প্রায়ই ঘুমের মধ্যে দাঁতে কড়কড় আওয়াজ শুরু হয়। এটি অভ্যাস নয়, এটি একটি রোগ। এই রোগের নাম ব্রক্সিজম। এতে ঘুমের মধ্যে শ্বাস নিতে অসুবিধা হয়।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 8:36 AM IST / Updated: Jan 04 2023, 03:42 PM IST

কেউ কেউ শীত এলেই বেশি চা-কফি পান করতে শুরু করেন। অতিরিক্ত কিছু ক্ষতির কারণ হতে পারে। কিছু লোক প্রায়ই ঘুমের মধ্যে দাঁতের সঙ্গে দাঁত ঘষে কড়কড় আওয়াজ করেন। এটি অভ্যাস নয়, এটি একটি রোগ। এই রোগের নাম ব্রক্সিজম। এতে ঘুমের মধ্যে শ্বাস নিতে অসুবিধা হয়। এতে দাঁতের ব্যথা এবং সংবেদনশীলতার সমস্যা হতে পারে। এর কারণে মাড়ি ও মুখের পেশিতে সমস্যা হতে পারে। আসুন জেনে নিই চা-কফি ছাড়াও এর কারণ কী এবং কীভাবে আমরা এর থেকে পরিত্রাণ পেতে পারি?

ঘুমের মধ্যে দাঁত ঘষার কারণ-

যারা অতিরিক্ত চা বা কফি পান করেন তাদের বলুন। এ ছাড়া এদের বেশিরভাগ ধূমপানও করেন। এদের ঘুমের মধ্যে দাঁত ঘষার রোগ অর্থাৎ ব্রুকসিজমের প্রবণতা বেশি। ব্রুকসিজম রোগে ঘুমহীনতা, ক্লান্তি, বিরক্তি, মানসিক চাপ এবং দ্রুত মেজাজ হারানোর সমস্যা হতে পারে।

ব্রুক্সিজমের লক্ষণ-

ব্রুকসিজমের সমস্যা আছে এমন যে কোনও ব্যক্তির মাড়ি এবং মুখের পেশীতে ব্যথা হবে। এ ছাড়া সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে তিনি মাথায় হালকা ব্যথা অনুভব করবেন। এর কারণে ব্যক্তি ক্লান্তি, রাগ এবং মানসিক চাপে ভুগবেন।

ব্রুকসিজমের প্রতিকার-

ব্রুক্সিজম অর্থাৎ ঘুমের মধ্যে দাঁত ঘষার রোগ এড়াতে প্রথমে রোগীকে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমানো শুরু করতে হবে। এতে করে চোয়াল আরাম পাবে। বেশি চা-কফি পানের অভ্যাস থাকলে তা নিয়ন্ত্রণ করুন। সমস্যা আরও বাড়লে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এই রোগে হলুদ দুধ এবং ভেষজ চা পান করার পরামর্শ দেওয়া হয়।

Share this article
click me!