মাইগ্রেনের সঠিক কারণ কী, মাথাব্যথা এবং মাইগ্রেনের তফাত কতটা, জেনে নিন শীতকালে কেন এই সমস্যা বাড়ে

 মাথাব্যথা এবং মাইগ্রেনের মধ্যে পার্থক্য জেনে নিন। মাথাব্যথা মানেই তা মাইগ্রেন নয়। মাথাব্যথা এবং মাইগ্রেনের মধ্যে পার্থক্য কী, উপসর্গের ভিত্তিতে কীভাবে বুঝবেন এবং কেন শীতে মাথাব্যথার সমস্যা বাড়ে, জেনে নিন কারণ।

 

Web Desk - ANB | Published : Jan 11, 2023 12:26 PM IST

সাধারণত মাথাব্যথা এবং মাইগ্রেন আলাদা হলেও বেশিরভাগ মানুষই পার্থক্য বোঝেন না। উভয়ের মধ্যে একটি প্রধান পার্থক্য হল যে মাথাব্যথা মাইগ্রেনের ব্যথার মতো ততটা বিরক্ত করে না। মাথাব্যথা একটি সাধারণ অভ্যাস হয়ে গেছে। এর একটি সাধারণ কারণ হল মানুষের ঘুমের অভাব, বিশেষ করে তরুণদের মধ্যেদীর্ঘদিন অবহেলা করলে অনেক সমস্যা হতে পারে। অতএব, সময়ের মধ্যে এই দুটির মধ্যে পার্থক্য বোঝা গুরুত্বপূর্ণ, যাতে তারা যত তাড়াতাড়ি সম্ভব স্বস্তি পেতে পারে।

হেলথলাইনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মাথাব্যথা হলে এক বিশেষ ধরনের চাপ অনুভূত হয়। বেশিরভাগ ক্ষেত্রে, এটি মাথার উভয় পাশে ঘটে। কিছু বিশেষ ক্ষেত্রে, এটি মাথার একটি নির্দিষ্ট অংশে ঘটতে পারে। যেমন, কপাল, ঘাড়ের পিছনের অংশ ইত্যাদি। সাধারণত মাথাব্যথা ৩০ মিনিট থেকে কয়েক দিন স্থায়ী হতে পারে। মাথাব্যথা এবং মাইগ্রেনের মধ্যে পার্থক্য জেনে নিন। মাথাব্যথা মানেই তা মাইগ্রেন নয়। মাথাব্যথা এবং মাইগ্রেনের মধ্যে পার্থক্য কী, উপসর্গের ভিত্তিতে কীভাবে বুঝবেন এবং কেন শীতে মাথাব্যথার সমস্যা বাড়ে, জেনে নিন কারণ।

মাথাব্যথার কারণ-

বিশেষজ্ঞদের মতে, সাধারণত মাথাব্যথার কারণে চাপ। এ ছাড়া মাংসপেশিতে কোনও ধরনের সমস্যা ও অস্থিরতা থাকলেও মাথাব্যথার মতো অবস্থাও তৈরি হতে পারে।

মাইগ্রেনের কারণ-

মাইগ্রেনের কথা বলতে গেলে, এটি মাথাব্যথার চেয়েও তীব্র ব্যথা। এমন পরিস্থিতিতে মাথাব্যথা ছাড়াও শরীরে এমন অনেক উপসর্গ দেখা যায়, যা থেকে বোঝা যায় রোগী সাধারণ মাথাব্যথায় ভুগছেন না, কিন্তু তিনি মাইগ্রেনের সমস্যায় ভুগছেন।

মাইগ্রেনের লক্ষণ-

মাইগ্রেনের লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি হওয়া, বমি বমি ভাব, এক চোখের পিছনে বা কানের কাছে ব্যথা অনুভব করা, আলো বা শব্দে বিরক্ত হওয়া এবং সাময়িক দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া।

মাইগ্রেনের সঠিক কারণ কী-

মাইগ্রেনের সঠিক কারণ কী, তা এখনও বোঝা যায়নি। যদি কয়েক ঘণ্টার মধ্যে মাথাব্যথা না কমে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

কেন শীতে মাথাব্যথার সমস্যা বাড়ে?

আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশন শীতের মৌসুমে কেন মাথাব্যথার প্রকোপ বাড়ে তা নিয়ে এক প্রতিবেদনে উত্তর দিয়েছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, শীতকালে ঠাণ্ডা ও আর্দ্রতাহীন বাতাস শরীরে জলশূন্যতা সৃষ্টি করে, বিশেষ করে যখন আপনি ঘর গরম করে এমন জিনিস ব্যবহার করেন। শরীরে জলের অভাবে মস্তিষ্ক সাময়িকভাবে সঙ্কুচিত হয়ে যায়। ফলস্বরূপ, ব্যক্তি মাথাব্যথায় ভোগে। তাই শীতকালেও শরীরে জলের ঘাটতি যেন না হয়। প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস জল পান করুন।

Share this article
click me!