অতিরিক্ত গরম জল পান করলে উপকারের পরিবর্তে হতে পারে মারাত্মক ক্ষতি, জেনে নিন এই ৫ পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে

শীতে গরম জল খেতে সবাই পছন্দ করে। গরম জল পান করা স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। তাহলে চলুন আপনাদের জানাই গরম জল পানের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে

deblina dey | Published : Jan 18, 2024 4:21 AM IST

Hot Water Side Effects: স্বাস্থ্যের যত্ন নিতে প্রায়শই মানুষকে গরম জল পান করার পরামর্শ দেওয়া হয়। গরম জল পান করা গলা ব্যথা, বদহজম এবং অনেক চিকিৎসার জন্য ভালো। শীতে গরম জল খেতে সবাই পছন্দ করে। গরম জল পান করা স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। তাহলে চলুন আপনাদের জানাই গরম জল পানের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে।

অতিরিক্ত গরম জল পানের পার্শ্বপ্রতিক্রিয়া-

খনিজ ভারসাম্যহীনতা

আপনি যদি দীর্ঘ সময় ধরে গরম জল পান করেন তবে এটি খনিজ ভারসাম্যহীনতার কারণ হতে পারে। কারণ খুব গরম জল পান করার ফলে ঘাম হয়, যা শরীরে তরল ঘাটতি এবং খনিজ ভারসাম্যহীনতার কারণ হয়।

জলশূন্যতা-

হাইড্রেটেড থাকার জন্য জল পান করা খুবই জরুরি। তবে গরম জল পান করলে জলশূন্যতা হতে পারে। গরম জল পান করলে অতিরিক্ত ঘাম হয় যা শরীরে তরলের ঘাটতি হতে পারে। খুব গরম জল খাওয়া এড়িয়ে চলতে হবে।

হজমের সমস্যা-

গরম জল পান করাও পেটের জন্য ভালো নয়, এতে পেটে জ্বালাপোড়া হয়। এমন পরিস্থিতিতে পেটে জ্বালাপোড়ার কারণে হজম সংক্রান্ত সমস্যাও হতে পারে। হজমের সমস্যা এড়াতে খুব গরম জল পান করবেন না।

দাঁতের উপর প্রভাব-

গরম জল পান করলে দাঁতের এনামেল নষ্ট হয়ে যায়। এটি দাঁতের উপর খারাপ প্রভাব ফেলে। গরম জল খেলে দাঁতের সংবেদনশীলতা বাড়ে, যা ক্যাভিটির ঝুঁকি বাড়ায়।

পরিপাকতন্ত্রে জ্বালাপোড়ার সমস্যা-

অতিরিক্ত গরম জল পান করলে মুখ, গলা এবং পরিপাকতন্ত্রে জ্বালাপোড়া হতে পারে। এমন পরিস্থিতিতে গরম জল খাওয়া এড়িয়ে চলতে হবে। গরম জল পানের পরিবর্তে স্বাভাবিক তাপমাত্রার জল পান করতে পারেন।

Share this article
click me!