সাবধান প্লাস্টিকের বোতলে জল পান নারীদের জন্য খুবই বিপজ্জনক, হতে পারে এই রোগ

প্লাস্টিকের বোতলে জল পান করার ফলে টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এটি এমন একটি রোগ, যার কবলে বর্তমানে ভারতের প্রায় ৮ কোটি মানুষ। যার পরিসংখ্যান ২০৪৫ সালের মধ্যে ১৩ কোটি হবে বলে জানা গিয়েছে।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 10:08 AM IST

ভুল জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে আজকাল অনেক রোগের ঝুঁকি বাড়ছে। আজকাল অনেকেই প্লাস্টিকের বোতলে জল পান করতে পছন্দ করছেন, যা বিপজ্জনক। একটি গবেষণায় বলা হয়েছে, প্লাস্টিকের বোতলে জল পান করার ফলে টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এটি এমন একটি রোগ, যার কবলে বর্তমানে ভারতের প্রায় ৮ কোটি মানুষ। যার পরিসংখ্যান ২০৪৫ সালের মধ্যে ১৩ কোটি হবে বলে জানা গিয়েছে। আসুন জেনে নিই গবেষণাটি কী বলছে...

 

গবেষণা কি জানা গিয়েছে-

এই গবেষণা অনুসারে, প্লাস্টিকগুলিতে পাওয়া রাসায়নিক পদার্থ হল phthalates, যার সংস্পর্শে টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। একটি গবেষণায় দাবি করা হয়েছে যে যদি প্লাস্টিকের বোতল ব্যবহার করে জল পান করেন, তাহলে তাদের ডায়াবেটিসের ঝুঁকি থাকে। Phthalates রাসায়নিক অত্যন্ত বিপজ্জনক, যা প্লাস্টিকের মধ্যে পাওয়া যায়। এর আঁকড়ে ধরার কারণে আমাদের স্বাস্থ্যের ওপর অনেক প্রভাব পড়ে। সেজন্য প্লাস্টিকের বোতল ব্যবহার করা উচিত নয়। প্লাস্টিকের ব্যবহারও কমাতে হবে।

আরও পড়ুন- প্রতিদিন সকালে এক কাপ মেথি চা, ওজন ও ডায়াবেটিস দুটোই নিয়ন্ত্রণে থাকবে

আরও পড়ুন- দ্রুত চুলের লেন্থ বাড়বে এই টোটকায়, বিশ্বাস হচ্ছে না তবে চ্যালেঞ্জ নিয়ে দেখুন

আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে দামি সবজির মধ্যে এটি একটি, যার দাম শুনলে অবাক হবেন

phthalates রাসায়নিক কি?

গ্লোবাল ডায়াবেটিক কমিউনিটির ওয়েবসাইটের মতে, এই গবেষণায় বলা হয়েছে যে ফ্যাথলেটস রাসায়নিক নারীদের অনেক বেশি প্রভাবিত করে। Phthalates হল এন্ডোক্রাইন ব্যাহতকারী রাসায়নিক যা এন্ডোক্রাইন গ্রন্থি থেকে নিঃসৃত হরমোনের প্রতিবন্ধক হিসেবে কাজ করে। এই গবেষণায় বিভিন্ন দেশের ১৩০০ নারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। কার স্বাস্থ্যের উপর ৬ বছর ধরে পরীক্ষা-নিরীক্ষার পর, গবেষকরা দেখেছেন যে ৩০ থেকে ৬৩ শতাংশ মহিলা phthalates রাসায়নিকের সংস্পর্শে এসেছেন তাদের ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়েছে। এই গবেষণায় এটিও পাওয়া গিয়েছে যে phthalates এক্সপোজার কালো এবং এশিয়ান মহিলাদের প্রভাবিত করে না।

Share this article
click me!