ওজন কমাতে নিয়মিত খান চিয়া সিড-র চা, জেনে নিন এই বিশেষ রেসিপি, দেখে নিন কীভাবে বানাবেন

ওজন কমাতে চিয়া সিডের ভূমিকার কথা সকলেই জানা। এবার সেই মেদ কমাতে চিয়া সিড দিতে তৈরি করে নিন চা। জেনে নিন কোন উপায় কমবে

Sayanita Chakraborty | / Updated: Jan 11 2023, 05:15 AM IST

বাড়তি মেদ কমাতে সকলেই মরিয়া। মেদ কমানোর জন্য সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। কেউ জিম করেন তো কেউ বাড়িতেই করে থাকেন এক্সারসাইজ। এই সব করে অনেক সময় লাভ হয় তো কখনও হয় না। এবার ওজন কমাতে চাইলে ভরসা রাখতে পারেন চিয়া সিডের ওপর। ওজন কমাতে চিয়া সিডের ভূমিকার কথা সকলেই জানা। এবার সেই মেদ কমাতে চিয়া সিড দিতে তৈরি করে নিন চা। জেনে নিন কোন উপায় কমবে ওজন।

উপকরণ- চিয়া সিড (২ টেবিল চামচ), গ্রিন টি (১টি টি ব্যাগ), জল পরিমাণ মতো, মধু (১ চা চামচ)

পদ্ধতি- প্রথমে পাত্রে জল নিন। তা মাঝারি আঁচে বসান। ফুটে গেলে নামিয়ে নিন। কিংবা গ্লাসে জল নিয়ে তাতে পরিমাণ মতো চিয়া সিড দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা গরম করে ছেঁকে নিন। এবার সেই জলে গ্রিন টি ব্যাগ ডোবান। দিন মধু। নিয়মিত খেতে পারেন এই চা। এতে মিলবে উপকার।

সুপার ফুড হিসেবে পরিচিত চিয়া সিড। এটি একদিকে যেমন দ্রুত ওজন কমায় তেমনই স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এতে আছে ওমেগা ৩। যা হার্টের রোগের ঝুঁকি কমায়। তেমনই কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করেন।

সঙ্গে শরীরে শক্তির জোগান ঘটে চিয়া সিডের গুণে। যারা সারাক্ষণ দুর্বল বোধ করেন তারা খেতে পারেন চিয়া সিড। এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতারও উন্নতি। প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট আছে চিয়ে সিডে। যা নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে।

তেমনই ওজন কমাতে খেতে পারেন চিয়া সিড। মেটাবলিজম উন্নত করে চিয়া সিড। য দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

তেমনই ডায়াবেটিসের রোগীদের জন্যও উপকারী এই উপাদান। বর্তমানে ডায়াবেটিসের রোগী ঘরে ঘরে। এই রোগ একবার আক্রান্ত হলে সব সময় থাকতে হয় সতর্ক। ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন চিয়া সিড। গ্লাসে জল নিয়ে তাতে পরিমাণ মতো চিয়া সিড দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিন। রোজ চিয়া সিড খেলে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টোটকা। নিয়মিত খান চিয়া সিড। দ্রুত উপকার পেতে মেনে চলুন এই টোটকা। 

 

আরও পড়ুন-

ত্বক উজ্জ্বল করতে ও তারুণ্য ধরে রাখতে মেনে চলুন এই ১০ টোটকা, জেনে নিন কী কী করবেন

থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে সহজ ডায়েট মেনে চলুন, ধীরে ধীরে কমে আসবে এই রোগ

খাবারে স্বাদ আনতে কাঁচা নুন খাচ্ছেন, অজান্তেই রোগ ডেকে আনছেন নিজের শরীরে

 

Share this article
click me!