Benefits of Garlic: প্রতিদিন সকালে খালি পেটে মাত্র এক কোয়া রসুন খান, পাবেন এই ৬টি অলৌকিক উপকারিতা

ভিটামিন বি সিক্স, ভিটামিন সি, ফাইবার, প্রোটিন এবং ম্যাঙ্গানিজ ইত্যাদি পুষ্টি উপাদান রয়েছে। আপনি কি জানেন যে প্রতিদিন সকালে এক কোয়া রসুন খাওয়া আপনাকে অনেক স্বাস্থ্য উপকার দিতে পারে।

 

deblina dey | Published : Feb 3, 2024 6:30 AM IST

প্রায় প্রতিটি রান্নাঘরে উপস্থিত রসুন খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়, তবে কেউ কেউ কাঁচা রসুন খেয়েও অনেক উপকার পান। এতে ভিটামিন বি সিক্স, ভিটামিন সি, ফাইবার, প্রোটিন এবং ম্যাঙ্গানিজ ইত্যাদি পুষ্টি উপাদান রয়েছে। আপনি কি জানেন যে প্রতিদিন সকালে এক কোয়া রসুন খাওয়া আপনাকে অনেক স্বাস্থ্য উপকার দিতে পারে।

পুষ্টিবিদরা এই বিষয়ে জানিয়েছেন, খালি পেটে কুসুম গরম জলের সঙ্গে ১ কোয়া রসুন খেলে উপকার পাওয়া যায়।

১ কোয়া রসুন খাওয়ার উপকারিতা

১) হজমের উন্নতি করে এবং অ্যাসিডিটি প্রতিরোধ করে

প্রতিদিন এক কোয়া রসুন খাওয়া গ্যাস্ট্রিক কমাতে ও পিএইচ লেভেল উন্নত করে এবং হজমশক্তি বজায় রাখতে সাহায্য করে। পুরানো রসুনের নির্যাস গ্যাস্ট্রিক মিউকোসাল আস্তরণ নিরাময় করতে সাহায্য করে।

এর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি অন্ত্রের বিভিন্ন ধরণের পরজীবী এবং মাইক্রোবিয়াল সংক্রমণকে মেরে ফেলে। রসুনের বায়োঅ্যাকটিভ যৌগগুলি কোলাইটিস, আলসার এবং অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ কমাতে সাহায্য করে।

২) রক্তচাপ এবং রক্ত ​​জমাট বাঁধা কমায়

রক্তচাপ কমাতে রসুন খুবই উপকারী কারণ এটি নাইট্রোজেন অক্সাইড এবং H2S-এর মতো ভাসোডিলেটিং এজেন্ট উভয়ের উৎপাদনকে উদ্দীপিত করে। এটি ভাসোকনস্ট্রিকশন এজেন্টের উত্পাদন হ্রাস করে।

৩) কোলেস্টেরল কমায়

রসুনের ঘনত্ব রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে এলডিএল কোলেস্টেরল অক্সিডেশন এবং রক্তনালীতে ফলক গঠন প্রতিরোধ করে।

৪) কিডনি রোগে সাহায্য করে

অ্যালিসিন রসুনে পাওয়া যায় এমন একটি যৌগ। এটি কিডনির কর্মহীনতা, রক্তচাপ এবং অক্সিডেটিভ স্ট্রেস উপশম করতে সাহায্য করে। এটিতে অ্যান্টিহাইপারটেনসিভ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং নেফ্রোপ্রোটেক্টিভ প্রভাব রয়েছে।

৫) রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে রসুন প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, সম্ভবত অ্যালিসিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং সালফারযুক্ত যৌগগুলির কারণে।

৬) প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল

বিভিন্ন সমাজে কয়েক শতাব্দী ধরে সংক্রামক রোগের বিরুদ্ধে লড়তে রসুন ব্যবহার হয়ে আসছে। নিয়মিত রসুন খাওয়া সাধারণ সর্দি, ফ্লু, পেটের সংক্রমণ, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং ইউটিআই প্রতিরোধে সাহায্য করতে পারে। আপনি অসুস্থ হলে রসুন খাওয়া আপনার লক্ষণগুলির তীব্রতা কমাতে পারে এবং আপনাকে দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

টিপস-

রসুন ব্যবহার করার সময়, মনে রাখবেন যে এটি খাওয়ার আগে, আপনি এটিকে কেটে বা থেঁতো করে অন্তত ১০ মিনিটের জন্য রেখে দিন। এটি করার ফলে এটিতে উপস্থিত অ্যালিসিন বৈশিষ্ট্যগুলি দ্রুত করে। এটি একটি যৌগ যা অনেক স্বাস্থ্য সুবিধা দেয়।

এলার্জি সতর্কতা

আপনার যদি রসুনে কোনও অ্যালার্জি বা প্রতিক্রিয়া থাকে, তাহলে রসুন খাওয়া বন্ধ করুন। নয়তো এটি খাওয়ার পরে তারা বিরূপ প্রভাব অনুভব করতে পারে।

ঔষধি আকারে বা খালি পেটে রসুন খাওয়ার আগে অনুগ্রহ করে আপনার বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। আপনার যদি রক্তপাতের ব্যাধি থাকে বা রক্ত ​​পাতলা করার ওষুধ খেয়ে থাকেন, তাহলে আপনার রসুন খাওয়ার আগে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন।

আপনি প্রতিদিন খালি পেটে রসুন খেলে এই সমস্ত স্বাস্থ্য উপকারিতা পেতে পারেন। অনুগ্রহ করে এই নিবন্ধটি শেয়ার করুন এবং লাইক করুন এবং মন্তব্য করুন। ত্বকের যত্ন সম্পর্কিত এই ধরনের আরও নিবন্ধ পড়তে, হারজিন্দগীর সঙ্গে যুক্ত থাকুন।

Share this article
click me!