এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না, কিডনি নষ্ট হতে শুরু করলে শরীরে দেখা দেয় এমন পরিবর্তন

এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না। কিডনি নষ্ট হয়ে গেলে শরীরে দেখা দেয় এমন পরিবর্তন। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 1:28 AM IST

অল্প বয়সে শরীরে দেখা দিচ্ছে নানান জটিলতা। ডায়াবেটিস, হার্টের রোগী থেকে শুরু করে কিডনির সমস্যা এখন ঘরে ঘরে। অল্প বয়সে অনেকের শরীরেরই বাসা বাঁধছে এমন রোগ। একবার এই সকল রোগে আক্রান্ত বলে জীবনে আনতে হয় সম্পূর্ণ পরিবর্তন। তা না হলে সমস্যা মৃত্যু পর্যন্ত গড়াতে পারে। তবে, এমন রোগের চিকিৎসা করার আগে প্রয়োজন তা সঠিক সময় ধরা পড়া। তা না হলে সমস্যা আরও বাড়বে। আজ রইল কয়টি লক্ষণের কথা। এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না। কিডনি নষ্ট হয়ে গেলে শরীরে দেখা দেয় এমন পরিবর্তন। দেখে নিন কী কী।

মুখ, পা, হাতে ফোলা ভাব কখনও উপেক্ষা করতে নেই। এমন সমস্যা দেখা দেয় কিডনি খারাপ হতে শুরু করলে। কিডনি ঠিক মতো কাজ করা বন্ধ করে দিলে শরীরের টিস্যুতে অতিরিক্ত নুন জনে। এর সঙ্গে টক্সিন ও অমেধ্য তৈরি হয়। ফলে মুখ, পা, হাতে ফোলা ভাব দেখা দেয়। এমনকী, চোখের কোণা ফোলে।

সারাদিন চরম ক্লান্তি লাগে কিডনি খারাপ হতে শুরু করলে। লাল রক্তকণিকা তৈরি করে কিডনি। কিডনি খারাপ হতে শুরু করলে লোহিত রক্ত কনিকার অভাব ঘটে। এতে রক্তাল্পতা দেখা দেয়। এর করণে মস্তিষ্ক ও পেশিগুলোতে অক্সিজেন পৌঁছায় না। এতে ক্লান্তি লাগে।

প্রস্রাবের পরিবর্তন দেখে দেয় কিডনি খারাপ হতে শুরু করলে। ঘন ঘন প্রস্রাব, প্রস্রাবে রক্ত কিংবা ফেনাযুক্ত প্রস্রাব উপেক্ষা করবেন না। কিডনি খারাপ হতে শুরু করলে ।

শ্বাস নিতে সমস্যা তৈরি হয় কিডনি খারাপ হতে শুরু করলে । কিডনি ঠিক না থাকলে ফুসফুসে এক বিশেষ তরল জমে। এর কারণে শ্বাস নিতে সমস্যা হয়। সঙ্গে বুকে ব্যথা অনুভব করতে পারেন। তাই সতর্ক হন।

চুলকানির সমস্যায় অনেকেই ভোগেন। এটি আমাদের কাছে সাধারণ সমস্যা। তবে, কিডনি খারাপ হতে শুরু করলে হয় এমনটা। কিডনি খারাপ হতে শুরু করলে রক্তে ফসফরাস বাড়ে। যার কারণ হল রক্তে এমন সমস্যা।

মেনে চলুন এই সকল বিশেষ টিপস। কিডনি খারাপ হতে শুরু করলে দেখা দিতে থাকে নানান জটিতলা। এবার থেকে ত্বকে ও শরীরে এমন পরিবর্চন উপেক্ষা করবেন না। কিডনি নষ্ট হয়ে গেলে শরীরে দেখা দেয় এমন পরিবর্তন।

 

আরও পড়ুন

গরমে প্রতিদিন ব্যবহার করুন এই সকল প্যাকের মধ্যে একটি, ত্বকে আসবে জেল্লা

প্রতিদিন সকালে উঠে জল পান করা এড়িয়ে যান? নিজের বড়সড় শারীরিক ক্ষতি করছেন, জানুন বিস্তারিত

সোয়েটার-জ্যাকেট না থাকলে পেটের মেদ ঢাকবেন কীভাবে? জেনে নিন গরমকালের বিশেষ স্টাইলিং টিপস

 

Share this article
click me!