আগে জেনে নিন আপনার ওজন বৃদ্ধির কারণ কী, তারপর মেদ ঝড়াতে করুন এই কাজগুলো

আপনি যদি স্থূলতায় সমস্যায় পড়েন এবং ওজন কমাতে চান, তাহলে প্রথমে জেনে নিন আপনার স্থূলতার কারণ। এইভাবে আপনি দ্রুত এবং সহজে ওজন কমাতে পারেন।

 

deblina dey | Published : Apr 17, 2024 8:15 AM IST

স্থূলতা অনেক গুরুতর সমস্যার সৃষ্টি করে, কিন্তু আপনি কি জানেন কেন আপনার ওজন বেড়েছে? স্থূলতা বৃদ্ধির অনেক কারণ থাকতে পারে। আজকাল, জাঙ্ক ফুড, প্রক্রিয়াজাত খাবার এবং সিটিং জব সহ খারাপ জীবনধারা স্থূলতার সবচেয়ে বড় কারণ হয়ে উঠছে। শারীরিক পরিশ্রম কমিয়েছে এবং তাদের খাদ্যতালিকায় এমন কিছু অন্তর্ভুক্ত করেছে যা দ্রুত ওজন বৃদ্ধির জন্য দায়ী। আপনি যদি স্থূলতায় সমস্যায় পড়েন এবং ওজন কমাতে চান, তাহলে প্রথমে জেনে নিন আপনার স্থূলতার কারণ। এইভাবে আপনি দ্রুত এবং সহজে ওজন কমাতে পারেন।

ওজন কমানোর সহজ উপায়-

স্থূলতা কমাতে আপনার রুটিনে কিছু বদল আনুন। যেমন, আপনাকে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটতে হবে। আপনার বাড়ির সিঁড়ি অন্তত ১০-১৫ বার ওঠা-নামা করুন। খুব হালকা রাতের খাবার খাওয়া শুরু করুন। গৃহস্থালির কাজগুলি নিজে করুন। এইভাবে আপনি সহজেই স্থূলতা নিয়ন্ত্রণ করতে পারেন।

আপনার খাদ্যতালিকায় পরিবর্তন আনুন-

ওজন কমাতে খাদ্যাভ্যাসে বড় ধরনের পরিবর্তন আনতে হবে। সকালের জলখাবারে মুগ, ছোলা বা সয়াবিনের মতো অঙ্কুরিত শস্য খান। এর ফলে শরীর প্রচুর পরিমাণে প্রোটিন পায় এবং দীর্ঘক্ষণ খিদে পায় না। যতটা সম্ভব ফল এবং শাকসবজি আপনার ডায়েটের অংশ করুন। মৌসুমে সবুজ শাকসবজি খান। কম চর্বিযুক্ত দুধ পান করুন এবং কম চর্বিযুক্ত পনির এবং দই খান।

দৈনিক কত ক্যালোরি গ্রহণ করতে হবে -

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে, ২৬-৫০ বছর বয়সী একজন সক্রিয় মহিলার ওজন বজায় রাখতে প্রতিদিন গড়ে ২০০০ ক্যালোরি গ্রহণ করা উচিত। যেখানে একজন সক্রিয় পুরুষের দৈনিক ২৬০০ ক্যালোরি গ্রহণ করা উচিত। এইভাবে আপনি আপনার ওজন নিয়ন্ত্রণ করতে পারেন।

Share this article
click me!