মাত্র সাত দিনে কমবে ২ থেকে ৩ কেজি, গরমের মরশুমে মেদ কমাতে মেনে চলুন এই ১০টি টিপস

বাড়তি ওজন নিয়ে সকলেই থাকেন চিন্তিত। এবার মাত্র সাত দিনে কমবে ২ থেকে ৩ কেজি, গরমের মরশুমে মেদ কমাতে মেনে চলুন এই ১০টি টিপস। জেনে নিন কী কী করবেন।

 

Sayanita Chakraborty | Published : Mar 25, 2023 7:33 AM IST

110

ওজন কমাতে সবার আগে ডায়েটে অন্তর্ভুক্ত করুন লেবু ও মধুর ডিটক্স ওয়াটার। দিন শুরু করুন লেবু ও মধুর ডিটক্স ওয়াটার দিয়ে। রোজ খালি পেতে উষ্ণ জলে লেবু ও মধু মিশিয়ে পান করুন। এতে শরীরে জমে থাকা টক্সিন বের হয়ে যাবে। তাই মেনে চলুন বিশেষ টিপস। রোজ দিন শুরু করুন লেবু-জল দিয়ে।

210

ওজন কমাতে চাইলে তেল যুক্ত খাবার ত্যাগ করুন। একেবারে খাবেন না ভাজাভুজি। বাড়তি মেদ কমাতে সবার আগে বাদ দিন অধিক তেল যুক্ত খাবার। তেল জাতীয় খাবার থেকে মেদ বৃদ্ধি পায়। তাই মেদ কমাতে সবার আগে সঠিক খাবার খান।

310

ওজন কমাতে চাইলে বাদ দিন চিনি। ওজন কমানোর কথা মাথায় এলে সবার আগে ত্যাগ করুন চিনি। চিনি নানান স্বাস্থ্য জটিলতা তৈরি করে। তেমনই বৃদ্ধি করে ওজন। তাই একেবার বন্ধ করুন চিনি খাওয়া।

410

ওজন কমাতে রোজ জল পান করুন। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে শরীর থাকবে হাইড্রেটেড। ওজন কমাতে গিয়ে অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকে। সে কারণে অধিক পরিমাণে জল পান করা প্রয়োজন। এতে মিলবে উপকার।

510

ক্যালোরি মেপে খান ওজন কমাতে চাইলে। সবার আগে ডায়েট চার্ট তৈরি করুন। অনেকে ডায়েটিং এর সময় ক্যালোরি মেপে খান। এই সময় কত ক্যালোরি খাবার খেলেন তা হিসেব রাখা জরুরি। ডায়েট করার কথা মাথায় এলে সবার আগে ডায়েট চার্ট তৈরি করুন। ক্যালোরি মেপে খাবার খান।

610

ওজন কমাতে সবার আগে সঠিক সময় খাবার খান। রাতের খাবার খেতে হবে সময় মেপে। রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘন্টা আগে খাওয়া শেষ করে নিন। এতে মিলবে উপকার। রাতের খাবার সময় মতো খেলে খাবার সহজে হজম হবে। এতে কমবে মেদ।

710

এক্সারসাইজ করুন নিয়ম করে। ওজন কমাতে চাইলে নিয়ম করে এক্সারসাইজ করুন। এক্সারসাইজ করুন অথবা ওজন কমাতে অন্তত ৩০ মিনিট হাঁটা প্রয়োজন। এতে মিলবে উপকার। বাড়তি মেদ কমাতে এক্সারসাইজ করা অবশ্যই প্রয়োজন। এক্সারসাইজ না করলে মেদ করা কঠিন।

810

বিস্কুট বাদ দিন তালিকা থেকে। বিস্কুটের কারণে বাড় মেদ। এই কথা আমরা অনেকেই জানি না। এতে আছে ময়দা ও চিনি। যা ওজন বৃদ্ধি করে থাকে। এবার থেকে ভুলও বারে বারে বিস্কুট খাবেন না। একান্ত খেতে হলে চিনিহীন বিস্কুট খান। তা না হলে বাড়তে পারে মেদ।

910

পুষ্টিকর খাবার খাওয়া দরকার মেদ কমাতে। মেদ কমানোর কথা মাথায় এলে অধিকাংশ কম পরিমাণ খাবার খান। তা না করে রোজ পুষ্টিকর খাবার খান। ১ বাটি করে সবজি সেদ্ধ খান। বাড়তি মেদ কমাতে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। এই সময় অনেকেরই শরীরে পুষ্টির অভাব দেখা দেয়। তাই মেনে চলুন এই টিপস।

1010

ডায়েটিং এর সময় রোজ ফল খান। নিয়ম করে ফল খান। উপকারী ফল বাড়তি মেদ কমানোর সঙ্গে সঙ্গে শরীর রাখবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। ফলে রয়েছে নানান উপকারী উপাদান। যা এই সময় খাওয়া সকলের জন্য প্রয়োজন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos