রইল গরমে সুস্থ থাকার পাঁচটি উপায়, খাবার খাওয়ার সময় এই নিয়ম মেনে চললে শারীরিক থাকবে সুস্থ

গরমে সুস্থ থাকা বেশ কঠিন। আজ রইল গরমে সুস্থ থাকার পাঁচটি নিয়ম। যা মেনে চললে মিলবে উপকা। দেখে নিন কীভাবে বজায় থাকবে শারীরিক সুস্থতা।

Sayanita Chakraborty | Published : Apr 25, 2023 1:05 AM IST

কথনও প্রচন্ড রোদ তো কখনও হালকা আবহাওয়া। এক অদ্ভুত খেলা চলছে প্রকৃতির। এই খারাপ প্রভাব পড়ছে আমাদের শরীরে। এই কারণে গরমের সময় একাধিক স্বাস্থ্য জটিলতা চলতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী খাবেন বা কী খাবেন না তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। এই সময় কারও খাবারে তেমন রুচি থাকে না। ফলে সুস্থ থাকা বেশ কঠিন। আজ রইল গরমে সুস্থ থাকার পাঁচটি নিয়ম। যা মেনে চললে মিলবে উপকা। দেখে নিন কীভাবে বজায় থাকবে শারীরিক সুস্থতা।

বরফ নয়। গরমের সময় অনেকেই বরফ জল পান করেন। কিংবা সারাক্ষণ ফ্রিজের জল পান করেন। এই ভুল একেবারে নয়। এর কারণে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। ঠান্ডা গরমের কারণে দ্রুত ঠান্ডা লেগে যেতে পারে। তাই চেষ্টা করুন এই অভ্যেস ত্যাগ করতে।

Latest Videos

গরমে শসা, পুদিনা, লেবু, মেথি, তরমুজ, নাশপাতি, লিচু, পীচের মতো ফল খান। যা শরীর রাখে হাইড্রেটেড। এই সকল মরশুমি ফল শরীরের জন্য উপকারী। এগুলো থেলে প্রদাহজনিথ সমস্যা থেকে মিলবে মুক্তি। নিয়ম করে খেতে পারেন এই ফল।

গরমে টাটকা সবজি খান। এতে শরীর থাকবে সুস্থ। তেমনই ভাজা খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। ভাজা খাবার শারীরিক জটিলতা বৃদ্ধি করে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে চাইলে টাটকা সবজি খেতে পারেন। রোজ ১ বাটি করে সবজি খান। এটি ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে -তে পূর্ণ থাকে শাক সবজি। শাক সবজিতে থাকে ফাইবার। এতে কোষ্ঠকাঠিন্য দূর হবে। সঙ্গে শরীরে পুষ্টির জোগান ঘটবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

এই সময় কোল্ড ড্রিংক্স জাতীয় খাবার যতটা পারবেন কম পান করুন। এতে নানান ক্ষতিকারত উপাদান থাকে যা শারীরিক জটিলতা বৃদ্ধি করে। এই সময় লস্যি, ফলেল জুস, সবজির জুস খেতে পারেন।

কাঁচা নুন খাওয়া শরীরের জন্য ক্ষতিকারক। তাই ভুলেও খাবেন না কাঁচা নুন। একেবারে খাবেন না কাঁচা নুন। সঙ্গে জল পান করুন প্রচুর পরিমাণে। এই সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন সকলে। তাই সমস্যা থেকে বাঁচতে চাইলে রোজ পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে নানান জটিলতা।

 

আরও পড়ুন

Hair Fall: রইল বিশেষ তেলের হদিশ, একবার ব্যবহারে বন্ধ হবে চুল পড়ার সমস্যা, দেখে নিন কীভাবে বানাবেন

এই প্রচন্ড গরমে সুস্থ থাকতে চান? আজই রুটিন থেকে ঝেড়ে ফেলুন এই ৫টি অভ্যাস

চা প্রেমীদের জন্য দুঃসংবাদ, অতিরিক্ত চা পানে গ্যাস-অম্বলের সঙ্গে এই ঝুঁকিগুলি বাড়ে

Share this article
click me!

Latest Videos

Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা