ব্যাক্টিরিয়াল ইনফেকশন বা অ্যালার্জির কারণে কাশির সমস্যায় ভুগছেন? খুশখুশে কাশি দূর হবে ঘরোয়া উপায়, জেনে নিন কীভাবে

এই সময় ব্যাক্টিরিয়াল ইনফেকশন বা অ্যালার্জির কারণে কাশির সমস্যায় ভোগেন অনেকেই। এবার সমস্যা সমাধানে কড়া কড়া ওষুধ নয়, ঘরোয়া উপায় মেনে চলুন।

Sayanita Chakraborty | Published : Nov 18, 2023 11:38 AM IST

শীতের শুরুতে নানান শারীরিক জটিলতা লেগেই থাকে। জ্বর, সর্দি আর কাশি হল নিত্য দিনের সমস্যা। এই সময় ব্যাক্টিরিয়াল ইনফেকশন বা অ্যালার্জির কারণে কাশির সমস্যায় ভোগেন অনেকেই। এবার সমস্যা সমাধানে কড়া কড়া ওষুধ নয়, ঘরোয়া উপায় মেনে চলুন।

হার্বাল টি বা গরম জলে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন। আবার ২ চামচ মধু খেলেও মিলবে উপকার। তেমনই তুলসি পাতা মধু দিয়ে খেতে পারেন।

ব্যাক্টিরিয়াল ইনফেকশন বা অ্যালার্জির কারণে কাশির সমস্যায় লেগে থাকে। নিয়মিত টকদই খেতে পারেন। এতে থাকা প্রোবায়োটিক শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

আনারসের গপণে দূর হয় কাশির সমস্যা। রোজ ৩.৫ আউন্স আনারসের রস পান করুন। এতে মিলবে উপকার।

মেন্থলের গুণে গলায় খুশখুশে কাশি ভাব দূর হবে। পেপারমিন্ট চা পান করতে পারেন। কিংবা গরম জলে ৭ থেকে ৮ ফোঁটা পেপারমিন্ট এসেন্সিয়াল অয়েল দিয়ে ভাপ নিলেও মিলবে উপকার।

আদার গুণে খুশখুশে কাশির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নিয়ম করে আদা চা পান করতে পারেন। তেমনই হলুদের সঙ্গে গোলমরিচ মিশিয়ে খেলে মিলবে উপকার।

তেমনই খুশখুশে কাশির সমস্যা দূর করতে গরম জলে নুন দিয়ে গার্গেল করতে পারেন। এক গ্লাস গরম জলে সামান্য পরিমাণ নুন দিয়ে দিন। দিনে ৩ থেকে ৪ বার গার্গেল করলে মিলবে উপকার।

শীত মানে হাজার সমস্যা। এই সময় গলার সমস্যায় ভোগেন অধিকাংশই। সমস্যা থেকে মুক্তি পেতে কড়া ওষুধ না খেয়ে ঘরোয়া টোটকা মেনে চলুন। মিলবে উপকার। এরই সঙ্গে যারা বারে বারে শরীর অসুস্থ হয়ে পড়েন তারা সাবধানে থাকুন। মেনে চলুন ঘরোয়া টোটকা। এতে মিলবে উপকার। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

প্রতিদিন সকালে খালি পেটে ৩ টে ভেজানো খেজুর, ১৩ টি জটিল সমস্যা রাখবে নিয়ন্ত্রণে

জেনে নিন কাদের বেশি মাত্রায় ফোড়া হয়? রইল সমস্যা থেকে মুক্তির উপায়

 

Share this article
click me!