শিশুকে নিয়মিত চা বা কফি দিচ্ছেন? অজান্তেই বিষ প্রবেশ করছে না তো বাচ্চার শরীরে? জানুন বিশেষজ্ঞদের মতামত

চা বা কফি বাচ্চাদের জন্য কতটা ক্ষতিকর? দিনের কোন সময় বাচ্চাদের চা বা কফি দেওয়া উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা? জেনে নেওয়া যাক।

Ishanee Dhar | Published : Nov 18, 2023 8:42 AM IST

সকালের শুরু হচ্ছে চা বা কফির কাপে চুমুক দিয়ে? এখানেই শেষ নয় দিনে বারেবারে চা কফি খাওয়ার অভ্যেস অনেকেরই রয়েছে। তবে সেই মত কি চা কফি দিচ্ছেন বাচ্চাদেরও। শিশু বিশেষজ্ঞরা বলছেন বাচ্চাদের অসময় চা কফি দেওয়া বিষের সমতুল্য। চা বা কফি বাচ্চাদের জন্য কতটা ক্ষতিকর? দিনের কোন সময় বাচ্চাদের চা বা কফি দেওয়া উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা? জেনে নেওয়া যাক।

শিশুদের কখন চা বা কফি দেওয়া উচিত?

শিশু বিশেষজ্ঞদের মতে ১৪ বছরের কম বয়সী শিশুদের চা বা কফি দেওয়া একেবারেই উচিত নয়। ছোট বয়সে শিশুদের চা বা কফি খাওয়ার ফলে তাদের বৃদ্ধি প্রভাবিত হতে পারে।

কফি খাওয়া উচিত নয় কেন?

কফিতে উপস্থিত ক্যাফেইন মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং হৃদস্পন্দন বাড়ায়। পাশাপাশি কফি খাওয়ার ফলে শিশুর ঘুমেও ব্যাঘাত ঘটে। ফলে তার প্রভাবে শিশুর বৃদ্ধিও ব্যাহত হয়। এছাড়া কফি গ্যাস্ট্রিক অ্যাসিডিটি, হাইপার অ্যাসিডিটি এবং ক্র্যাম্পের মতো সমস্যাও তৈরি করতে পারে।

চা খাওয়া উচিত নয় কেন?

বিশেষজ্ঞদের মতে চায়ে উপস্থিত ট্যানিন শিশুদের দাঁত ও হাড়কে দুর্বল করতে পারে। ফলে ১৪ বছরের আগে চায়ে আশক্তি শিশুর স্বাস্থ্যের পক্ষে বিপদজনক হতে পারে।

চা কফির বিকল্প হিসেবে কী দেওয়া যেতে পারে শিশুদের?

শিশুদের চায়ের বিকল্প হিসেবে হার্বাল টি দেওয়া যেতে পারে। এই চায়ে মূলত আদা, পুদিনা, লেমনগ্রাস, এলাচের মতো ভেষজ-সহ একাধিক উপকারী ভেষজ। এছাড়া কফির বিকল্প হিসেবে দেওয়া যেতে পারে আদা, পুদিনা, লেমনগ্রাস, এলাচের মতো ভেষজ থেকে তৈরি ক্বাথ। তবে শিশুদের কোনও ধরনের কিছু খাওয়ানোর আগে অবশ্যই বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে নেওয়া দরকার।

Share this article
click me!