নতুন বছরে ত্যাগ করুন ধূমপানের খারাপ অভ্যেস, মেনে চলুন এই কয়টি সহজ পদ্ধতি

২০২৩ সালে ত্যাগ করুন ধূমপানের খারাপ অভ্যেস, মেনে চলুন এই কয়টি সহজ পদ্ধতি। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Jan 2, 2023 6:48 AM IST

ধূমপান শরীরে জন্য ক্ষতিকর, এই কথা সকলেরই জানা। তা সত্ত্বেও অনেকে এই খারাপ অভ্যেস ত্যাগ করতে পারেন না। দিনে একাধিক সিগারেট খেয়ে থাকেন। আবার অনেকে আছেন যারা চেইন স্মোকার। এমন অভ্যেস শরীর তৈরি করছে নানান জটিলতা। ফুসফুস তো বটেই সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলছে। এবার নতুন বছরে নিন বিশেষ প্রতিজ্ঞা। ২০২৩ সালে ত্যাগ করুন ধূমপানের খারাপ অভ্যেস, মেনে চলুন এই কয়টি সহজ পদ্ধতি। জেনে নিন কী কী করবেন।

সবার আগে নিজেকে মানসিক ভাবে প্রস্তত করুন। সিগারেট ছাড়ার জন্য মানসিক প্রস্তুতি সবার আগে দরকার। নিজের মনকে বোঝানোর চেষ্টা করুন এটি আপনার জন্য কতটা ক্ষতিকর। এতে দেখবেন মিলবে উপকার।

স্ট্রেস মুক্ত থাকুন। অধিকাংশই স্ট্রেসের কারণে ও মানসিক চাপের কারণে ধূমপান করে থাকেন। এবার ধূমপান ত্যাগ করতে চাইলে সবার আগে স্ট্রেস মুক্ত থাকার চেষ্ট করুন। যোগব্যায়াম ও ধ্যান করুন। গান শুনুন। এতে মিলবে উপকার। স্ট্রেস মুক্ত থাকলে ধূমপান করার অভ্যেস কমবে।

Kuit, MyQuit, Smoke-Free -র মতো নানা অ্যাপ রয়েছে। এই সকল অ্যাপ ব্যবহারে মিলবে উপকার। এই অ্যাপের ব্যবহারে দ্রুত উপকার পাবেন।

নিকোটিনের বিকল্প বেছে নিন। গাম, লজেঞ্জ খেতে পারেন। এমন জিনিস খেলে মিলবে উপকার। নিকোটিনের বিকল্প বেছে নিলে দ্রুত দূর হবে সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস। ধূমপান করলে শরীরে নানান জটিলতা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পেতে চাইলে নিকোটিনের বিকল্প বেছে নিন।

প্রতিবছর ধূমপানের কারণে বিশ্বব্যাপী প্রায় সাত মিলিয়ন মানিষ মারা যায়। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দরিদ্র এবং মধ্য আয়ের দেশগুলোতে ৮০ শতাংশ মানুষ ধূমপান করে থাকেন। এটি দেশে জনস্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। তামার ফুসফুস, স্তন, কোলন, মাথা, ঘাড় ও জরায়ু ক্যান্সারের জন্য দায়ী। তাই সুস্থ থাকতে চাইলে ত্যাগ করুন এই অভ্যেস। এবার থেকে মেনে চলুন এই সকল পদ্ধতি। অ্যাপের সহায্য নিন। কিংবা ব্যায়াম করুন। মেডিটেশন ও যোগা করলেও মিলবে উপকার। এছাড়াও নিকোটিনের বিকল্প বেছে নিন। এই সব পদ্ধতি আপনাকে এই জটিলতা থেকে মুক্তি পেতে সাহায্য করবে। এবার নতুন বছরে ত্যাগ করুন ধূমপানের খারাপ অভ্যেস, মেনে চলুন এই কয়টি সহজ পদ্ধতি।

 

আরও পড়ুন-

ই ১০ দেশ বিশ্বের সবচেয়ে নিরাপদ স্থান, এখানে নিশ্চিন্তে ট্যুর প্ল্যান করতে পারেন

শীতের মরশুমে সুস্থ থাকতে রোজ এক টুকরো করে হলুদ খান, মিলবে এই পাঁচ উপকার

আপনার কি শীত একটু বেশি লাগে? তাহলে সাবধান- শরীরে ৪টি জিনিসের অভাব রয়েছে

Share this article
click me!