বর্ষার মরশুমে অধিকাংশ দিন বাদ যাচ্ছে শরীরচর্চা, এই সময় মেদ কমাতে মেনে চলুন বিশেষ টিপস

বর্ষার মরশুমে অধিকাংশ দিনই ব্যাহত হচ্ছে হাঁটা। এই সময় নিয়ম করে মেনে চলুন এই কয়টি টিপস। বর্ষার সময় শরীরচর্চা না হলেও কমবে মেদ। দেখে নিন কী কী করবেন।

Sayanita Chakraborty | Published : Aug 8, 2023 1:16 AM IST

বাড়তি মেদ নিয়ে সকলে থাকেন চিন্তিত। মেদ কমাতে কেউ ডায়েটিং করেন তো কেউ নিয়মিত এক্সারাসাইজ করেন। আবার অনেক নিয়ম করে হাঁটেন। এই বর্ষার মরশুমে অধিকাংশ দিনই ব্যাহত হচ্ছে হাঁটা। এই সময় নিয়ম করে মেনে চলুন এই কয়টি টিপস। বর্ষার সময় শরীরচর্চা না হলেও কমবে মেদ। দেখে নিন কী কী করবেন।

প্রসেসড ফুড একেবারে বাদ দিতে হবে। ডায়েটিং করতে গিয়ে কী খাবেন তা অনেকেই ভেবে পান না। এই সময় প্রসেসড ফুড বা প্যাকেটজাত খাবার বে

চিনি খাবেন না। যে কদিন ডায়েট করছেন সে কদিন এই টিপস মেনে চলুন। এই সময় অনেকে চিট ডে-তে চিনি খেয়ে ফেলেন। এই ভুল করলে হবে না।

একেবারে দূরে থাকুন অস্বাস্থ্যকর খাবার থেকে। ভাজা খাবার ভুলেও খাবেন না। তেমনই রেস্তোরাঁর খাবার খাবেন না। এতে মিলবে উপকার।

খাবার পর জল পান করবেন না। এতে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই এই ভুল একেবারে নয়। খাবার অন্তত ৩০ মিনিট পর জল খাবেন। খেতে বসার আগে জল পান করেন। এতে পেট ভর্তি থাকবে। ফলে বেশি খাবার খেতে পারবেন না।

খেতে পারেন ব্রোকলি। এই সবজিতে আছে ভিটামিন এ, সি, ই, কে। খুবই কম পরিমাণ ক্যালোরি আছে। ওজন কমানোর সময় সব থেকে উপকারী হল শসা। দিনে ২ টি করে শসা খান। শসা খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। খেতে পারেন মটর শুটি। ভিটামিন ৯, ভিটামিন এ, ভিটামিন সি আছে মটরশুটিতে। এটি প্রোটিন, ফাইবার সমৃদ্ধ। তেমনই পালং শাক, কলমি শাক, ধনেপাতা, সেলারি, লেটুসের মতো শাক, ক্যাপসিকাম, অ্যভোরাডো, মটর শুটি রাখুন খাদ্যতালিকাতে।

অনেকেই ওজন কমাতে গিয়ে খাবার স্কিপ করে থাকেন। তবে, এতে শরীরে খারাপ প্রভাব পড়ে। সঙ্গে ওজন কমার বদলে বেড়ে যায়। তাই ভুলেও ব্রেকফার্স্ট স্কিপ করবেন না।

এই সময় বাড়িতে ব্যায়াম করুন। অনেক ফ্রি হ্যান্ড ইন্ডোর এক্সারসাইজ আছে। যা নিয়মতি করতে মিলবে উপকার। এতে শরীর হবে সুস্থ তেমনই কমবে বাড়তি মেদ। বর্ষার সময় মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এই সকল টিপস মেনে চললে দ্রুত মিলবে উপকার। আর এক্সারসাইজ না করলেও কোনও সমস্যা নেই। এতেও মিলবে উপকার। কমবে বাড়তি মেদ।

 

আরও পড়ুন

Relationship Tips: এই ১০টি গুণ যে ছেলের রয়েছে তাকে পেতে পাগল হয়ে যায় মেয়েরা

viral love story: অভিমানে ৮০ ফুট টাওয়ারে চড়লেন প্রেমিকা, মনে করালেন শোল-এর ধর্মেন্দ্রকে

Independence Day 2023: স্বাধীনতার দিবসের আগে কোন কোন বই আপনার অবশ্যই পড়া উচিত? দেখে নিন তালিকা

 

Share this article
click me!