ওজন কমাতে বডি হাইড্রেশন কেন গুরুত্বপূর্ণ, জেনে নিন এই বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

আপনার ভাল ঘুমানো উচিত। আরাম করুন এবং পর্যাপ্ত জল পান করুন। ওজন কমানোর যাত্রায় যদি শরীরের হাইড্রেশনের দিকে খেয়াল না রাখা হয়, তাহলে ওজন কমানো খুব কঠিন হয়ে পড়ে।

 

deblina dey | Published : Aug 7, 2023 1:18 AM IST

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই তাদের বাড়তি ওজন কমানোর লড়াইয়ে লিপ্ত। তবে ওজন কমাতে ছোট-বড় অনেক বিষয়েই নজর দিতে হয়। উদাহরণস্বরূপ, আপনার ভাল ঘুমানো উচিত। আরাম করুন এবং পর্যাপ্ত জল পান করুন। ওজন কমানোর যাত্রায় যদি শরীরের হাইড্রেশনের দিকে খেয়াল না রাখা হয়, তাহলে ওজন কমানো খুব কঠিন হয়ে পড়ে।

জল শরীরের জন্য অমৃতের থেকে কম নয় তাই জল পানের বিষয়ে যত্ন নেওয়া উচিত। কিন্তু ওজন কমানোর সময় এটি আরও বেশি গুরুত্বপূর্ণ। আপনার শরীরের হাইড্রেশন স্তর বিভিন্ন উপায়ে আপনার ওজন কমানোর যাত্রাকে প্রভাবিত করে। তাই, ঋতু পুরি, ডায়েটিশিয়ান, ইএসআইসি হাসপাতাল, কেন্দ্রীয় সরকারী হাসপাতাল, কেন ওজন কমানোর সময় শরীরের হাইড্রেশনের দিকে মনোযোগ দেওয়া কেন এত গুরুত্বপূর্ণ এই বিষয়ে কি বলছেন তা জেনে নেবো।

সুষম ক্যালোরি গ্রহণ

আপনি হয়তো জানেন না, কিন্তু আপনার শরীর কখনও কখনও ক্ষুধার জন্য জল পান-কে উপেক্ষা করেন, যা অপ্রয়োজনীয় স্ন্যাকিংয়ের দিকে পরিচালিত করে। কিন্তু যখন আপনি নিজেকে হাইড্রেটেড রাখেন, তখনই আপনি সত্যিকারের ক্ষুধার্ত হলেই খেতে পারেন। এইভাবে, আপনি অপ্রয়োজনীয়ভাবে অতিরিক্ত ক্যালোরি গ্রহণ এড়ান। এটি আপনার ওজন কমানোর যাত্রার জন্য ভালো জায়গা।

মেটাবলিজম বাড়ানো হয়

অনেক মানুষ খুব পরিশ্রম করেও ওজন কমাতে পারে না কারণ তাদের মেটাবলিজম ধীরগতির হয়। কিন্তু আপনি যদি পর্যাপ্ত জল পান করেন তবে তা আপনাকেও সাহায্য করে। পর্যাপ্ত হাইড্রেশন আপনার বিপাককে সমর্থন করে। যার মানে আপনার শরীর চর্বির পরিবর্তে খাদ্যকে শক্তিতে রূপান্তরিত করে। এভাবে ওজন কমতে শুরু করে।

শরীরের ডিটক্সিফিকেশনে সাহায্য করে

জলের কারণে শরীরে উপস্থিত টক্সিন প্রস্রাবের মাধ্যমে বের হতেও অনেক সাহায্য করে। আপনি যখন পর্যাপ্ত জল পান করেন, তখন তা প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্সিফাই করে। এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং ওজন কমানো অনেক সহজ করে তোলে।

জল ধারণ কমান

অনেক সময় জল ধরে রাখাও অতিরিক্ত ওজনের প্রধান কারণ হতে পারে। আসলে, আপনি যখন পর্যাপ্ত জল পান করেন না, তখন শরীর জল ধরে রাখে। যার কারণে আপনি ফুলে যাওয়া বা ব্লটিং ইত্যাদি দেখতে পান। কিন্তু পর্যাপ্ত জল পান করলে জল ধরে রাখা যায় না, যা আপনাকে পাতলা দেখায়। সেই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করে।

চর্বি ভাঙতে সাহায্য করে

ওজন কমানোর জন্য, শরীরে ইতিমধ্যে সঞ্চিত চর্বি ভেঙে শক্তিতে রূপান্তর করা প্রয়োজন। এ ক্ষেত্রেও জল আপনাকে সাহায্য করতে পারে। এই প্রক্রিয়াটি আরও ভালভাবে করতে, শরীরের হাইড্রেশনের দিকে মনোযোগ দেওয়া খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি পর্যাপ্ত জল পান না করেন তবে এই প্রক্রিয়াটি কার্যকরভাবে ঘটবে না। তাই এখন আপনারও ওজন কমানোর জন্য শুধু আপনার খাদ্যাভ্যাসের দিকেই মনোযোগ দেওয়া উচিত নয়, জল খাওয়ার দিকেও সমানভাবে মনোযোগ দেওয়া উচিত।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'মানুষের রায়ে তৃণমূল জেতেনি...' বাগডোগরায় শুভেন্দু যা বলে দিলেন! দেখুন
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar | 'ব্রাত্যর ফ্ল্যাট থেকে পার্থর থেকে বেশি টাকা পাওয়া যেত' কেন এমন বললেন সুকান্ত?
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
Sukanta Majumdar | 'তৃণমূলের মদতে রাজ্যে তোলাবাজি চরমে' বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের