শীতের মরশুমে বেড়ে চলেছে হার্ট অ্যাটাকের ঘটনা, সুস্থ থাকতে মেনে চলুন বিশেষ টিপস

শীতের মরশুমে হার্ট ভালো রাখতে ও হার্ট অ্যাটাকের মতো সমস্যা থেকে বাঁচতে মাথায় রাখুন এই বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 1:22 AM IST

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন নানান কঠিন রোগে। ঘরে ঘরে এখন ডায়াবেটিস, কিডনি, হাইপার টেনশনের রোগী। এর সঙ্গে বেড়ে চলেছে হার্টের সমস্যা। বর্তমানে হার্টের রোগে ভুগছেন অনেকেই। আর শীতের মরশুমে বেড়ে যায় এই সমস্যা। এই সময় প্রায়শই হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনার খবর শোনা যায়। এই শীতের মরশুমে হার্ট ভালো রাখতে ও হার্ট অ্যাটাকের মতো সমস্যা থেকে বাঁচতে মাথায় রাখুন এই বিশেষ টিপস।

শীতের দিনে মাসলগুলোকে উষ্ণ রাখার চেষ্টা করুন। এই সময় হার্ট সুস্থ রাখতে চাইলে খুব বেশি ঠান্ডায় বের হবেন না। বাড়িতে হিটারের ব্যবস্থা করুন। সঙ্গে সঠিক গরম পোশাক পরুন। এতে মিলবে উপকার।

এই সময় অধিক এক্সারসাইজ না করাই ভালো। এক্সারসাইজ করতে গিয়ে হার্ট অ্যাটাকের ঘটনার খবর প্রায়শই পাওয়া যায়। সুস্থ থাকতে চাইলে অধিক এক্সারসাইজ করা থেকে বিরত থাকুন। এতে হার্টের সমস্যা দেখা দিতে পারে। অধিকং ব্যায়াম করে বিপদ বাড়ানোর থেকে ভালো সব সময় সতর্ক থাকা।

এই সময় অধিকাংশ ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকেন। ঠান্তার মরশুমে পর্যাপ্ত জল খান না অনেকে। এর থেকে দেখা দিতে শুরু করে নানান জটিলতা। এমনকী, হার্টের সমস্যার এক অন্যতম কারণ জল কম খাওয়া। এই সময় রোজ পর্যাপ্ত জল পান করুন। এতে ডিহাইড্রেশন থেকে মুক্ত পাবেন। ডিহাইড্রেশন হলে হৃদস্পন্দন বেড়ে যায়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

নিয়মিত হার্টের স্বাস্থ্য পরীক্ষা করান। সঙ্গে হার্ট অ্যাটাকের লক্ষণগুলো সনাক্ত করুন। এই অনুসারে কোনও রকম সমস্যা পেলে চিকিৎসা করান। এতে কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারেন।

শীতের মরশুমে হার্ট ভালো রাখতে রোজ পুষ্টিকর খাবার খান। সারাদিন যতটা পারবেন অ্যাক্টিভ থাকুন। নিয়মিত শরীরচর্চা করুন। তবে, খুব ভারী এক্সারসাইজ না করাই ভালো। এতে বিপদের সম্ভাবনা থেকে যায়। সঙ্গে পুষ্টিকর খাবার খান। খাদ্যতালিকায় যোগ করুন সকল পুষ্টিকর খাবার। এর সঙ্গে ত্যাগ করুন ধূমপান। ধূমপানের কারণে বৃদ্ধি পায় নানান শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। হার্ট ভালো রাখতে চাইলে অতিরিক্ত খাবার খাওয়ার অভ্যেস এড়িয়ে চলুন। তেমনই কোলেস্টেরল ফ্রেন্ডলি খাবার খান। এতে মিলবে উপকার। শীতের মরশুমে হার্ট সুস্থ রাখতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন-

কেমন ধরণের শাড়ি পরেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু? জেনে নিন সেই শাড়ির বিশেষত্ব ও দাম

ক্লান্ত শরীরের জন্য ম্যাজিক টিপস, রাতে শোবার আগে চুমুক দিন এই পানীয়তে

কন্ডোম ব্যবহার না করলে কী কী সমস্যায় পড়তে পারেন, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

Share this article
click me!