খাওয়ার সময় এই কয়টি জিনিস মেনে চলুন, অন্ত্রের স্বাস্থ্য থাকবে ভালো, হজম ক্ষমতা হবে উন্নত

এই সময় পেট কিংবা অন্ত্রের সমস্যায় ভোগেন অনেকে। অন্ত্রে আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে রইল বিশেষ টোটকা। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Dec 28, 2022 12:44 PM IST

সর্দি, কাশি, জ্বর এই মরশুমের নিত্য সঙ্গী। তার সঙ্গে চলতে থাকে হজমের সমস্যা। শীতের মরশুম নানান শারীরিক জটিলতায় ভোগেন সকলে। এই সময় সুস্থ থাকা অধিকাংশই বুঝে উঠতে পারেন না কী করবেন। কেউ খাদ্যতালিকা বদল আনেন, কেউ এনার্জি ড্রিংক্স খান তো কেউ শরীর চর্চা করে থাকেন। শীতের সময় সুস্থ থাকতে নিজের প্রতিটি পদক্ষেপে খেয়াল রাখতে হবে। এই সময় পেট কিংবা অন্ত্রের সমস্যায় ভোগেন অনেকে। অন্ত্রে আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে রইল বিশেষ টোটকা। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। মিলবে উপকার।

চিবিয়ে খাবার খান নিয়মিত। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে রোজ যে কোনও খাবার সঠিকভাবে চিবিয়ে খাওয়া প্রয়োজন। তা না হলে খাবার সঠিক ভাবে হজম হবে। এতে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকবে। এতে শরীর থাকবে সুস্থ। খাওয়ার সময় এই জিনিস মেনে চলুন।

শান্ত ও আরামদায়ক পরিবেশে খান। ফোন, টিভি, বই, ল্যাপটপের সামনে খাবেন না। এতে খাবার সঠিক ভাবে হজম হবে না। ফোন, টিভি, বই, ল্যাপটপের সামনে বসে খেলে তা সহজে হজম হয় না। এতে দেখা দেয় সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে দ্রুত মিলবে উপকার।

সঠিক পরিমাণে খান। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে চাইল সঠিক পরিমাণ বুঝে খাবার খান। বেশি পরিমাণে খাবার খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখার এই টোটকা বেশ উপকারী।

গরম খাবার খান। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে ঠান্ডা খাবার এড়িয়ে চলুন। এতে মিলবে উপকার। এতে খাবার সহজে হজম হবে। হজম ক্ষমতা উন্নত করতে চাইলে গরম খাবার খান। বিশেষ করে শেষের মরশুমে মেনে চলুন এই টিপস। সেই সঙ্গে খাদ্যতালিকায় যোগ করুন পুষ্টিকর খাবার। এতে মিলবে উপকার।

সঠিক সময় খাবার খান। সুস্থ থাকতে সঠিক সময় খাবার খাওয়া প্রয়োজন। রোজ সকাল ৮.৩০-র মধ্যে ব্রেকফাস্ট করে নিন। দুপুরের খাবার খান দুপুর ১.৩০-র মধ্যে। তেমনই রাতের খাবার খান রাত ৮.৩০-র মধ্যে। মেনে চলুন এই বিশেষ টিপস। অন্ত্রের স্বাস্থ্য রাখতে ও হজম ক্ষমতা উন্নত করতে চাইলে সঠিক সময় খাবার খাওয়া প্রয়োজন। মেনে চলুন এই বিশেষ টিপস

 

আরও পড়ুন-

বর্ষশেষের পার্টিতে সকলের নজর কাড়তে মেনে চলুন এই বিশেষ মেকআপ টিপস, জেনে নিন কী করবেন

৬২ বছর বয়সেও নতুন অভিনেত্রীদের হারাতে পারেন সঙ্গীতা বিজলানি, জেনে নিন নিজেকে কীভাবে এতটা মেইনটেইন করেছেন তিনি

করোনার নতুন ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে আতঙ্ক, বর্ষবরণের পার্টিতে থাকুন সতর্ক, মেনে চলুন এই বিশেষ টিপস

Share this article
click me!