হাতের কাছে পাওয়া এই চারটি খাবারও আপনার লিভার পরিচ্ছন্ন করে দেবে, সোশ্যাল মিডিয়ায় টিপস পুষ্টিবিদের

সম্প্রতি পুষ্টীবিদ অঞ্জলি মুখোপাধ্যায় ইন্সাগ্রামে লিভার ডিটক্সফাই করার জন্য সহজ আর দুর্দান্ত উপায় বলেছেন। তিনি চারটি খাবার তালিকা প্রকাশ

Web Desk - ANB | Published : Jan 23, 2023 6:09 PM IST / Updated: Jan 24 2023, 12:31 AM IST

লিভার হল মানব দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি সবথেকে বড় অভ্যন্তরীণ অঙ্গও বটে! এটি মানুষের শরীরের ক্ষতিকারণ টক্সিন দূর করতে সাহায্য করে। হেলথলাইনের মতে এটি শরীরের বিপাকীয় প্রক্রিয়াগুলিতে সাহায্য করে। যার মধ্যে রয়েছে চর্বি প্রোটিনের মত খাবার হজম করতে লিভার যথেষ্ট সাহায্য করে। যেকোনও খাবার থেকে প্রয়োজনীয় ভিটামিন আর খনিজ লবণ আহরণ করে। শরীরের জন্য বিষাক্ত পদার্থগুলিকে কম ক্ষতিকারণ করে ও রক্ত প্রবাহে সামঞ্জস্যতা বজায় রাখে। লিভারকে সুস্থ আর সবল রাখা প্রত্যেক মানুষের কর্তব্য।

সম্প্রতি পুষ্টীবিদ অঞ্জলি মুখোপাধ্যায় ইন্সাগ্রামে লিভার ডিটক্সফাই করার জন্য সহজ আর দুর্দান্ত উপায় বলেছেন। তিনি চারটি খাবার তালিকা প্রকাশ করেছেন- যেগুলি লিভারের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে বলেও তাঁর দাবি। খাবারগুলি বল বিটরুট, গাজর, রসুন আর লেবু। তিনি বলেছেন এই চারটি খাবার সবসময়ই হাতের কাছেই পাওয়া যায়। 

অঞ্জলি মুখোপাধ্যায় বলেছেন, গাজর, বিটরুট আর টমোটো জুন শীতকালে প্রতিদিন খাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন দুটি টোমেটো, ২টি গাজর, একটি বিট নিন। সেগুলি ধুয়ে খোসা ছাড়িয়ে কেটে জল না দিয়ে জুসারে পিশে নিন। সেই রস পান করুন।

তিনি বলেছেন বিটরুটের রসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, পটাসিয়াম, ফোলেট এবং আয়রন - যা লিভার থেকে ক্ষতিকারক পদার্থ সরিয়ে দিতে কার্যকর ভূমিকা নেয়। এগুলি স্বাস্থ্যকর পিত্তরস তৈরি করে যা লিভার পরিচ্ছন্ন রাখে।

অঞ্জলি বলেছেন দিন শুরু করতেই পারেন গাজরের রস দিয়ে। জলখাবেরও গাজর রাখতে পারে। গাজর ক্যারোটিনয়েডের একটি ভাল উৎস, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং সিস্টেমকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

লিভারের জন্য রসুন খুব উপকারী। তিনি বলেন রসুনে সালফার রয়েছে। এটি দুর্দান্ত ডিটক্সিফাইন এজেন্ট হিসেবে কাজ করে। নিয়মিত রসুন খেলে লিভারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

তিনি আরও বলেন লিভার পরিষ্কার রাখার জন্য নিয়মিত গরম জলের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। তিনি জানিয়েছেন যেকোনও টক আর তিত খাবার লিভার পরিচ্ছন রাখতে সাহায্য করে। সকালে লেবু জল লিভারকে পরিষ্কার রাখে। লেবুর রস লিভারকে উদ্দীপিত করে। টক্সিন বের করে দিতে সাহায্য করে।

Share this article
click me!